1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শনিবার, ১৫ জুন ২০২৪, ১১:২৩ পূর্বাহ্ন

জওয়াহেরলাল নেহরু ইউনিভার্সিটির প্রথম নারী উপাচার্য শান্তিশ্রী

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত: সোমবার, ৭ ফেব্রুয়ারী, ২০২২
ভারতের জওয়াহেরলাল নেহরু ইউনিভার্সিটির প্রথম নারী উপাচার্য শান্তিশ্রী ধুলিপুদি পণ্ডিত। ছবি- ইন্টারনেট

শান্তিশ্রী ধুলিপুদি পণ্ডিত ভারতের জওয়াহেরলাল নেহরু ইউনিভার্সিটির (জেএনইউ) প্রথম নারী উপাচার্য হলেন । দেশটির শিক্ষা মন্ত্রণালয় আজ সোমবার তাঁকে বিশ্ববিদ্যালয়টির শীর্ষ পদে নিয়োগ দিয়েছে।

মহারাষ্ট্রের সাবিত্রীবাই ফুলে ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে বর্তমানে কর্মরত আছেন শান্তিশ্রী। ৫৯ বছর বয়সী এই নারী জেএনইউর অ্যালামনাই। আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে তিনি এমফিল ও পিএইচডি ডিগ্রি সেখান থেকেই অর্জন করেছেন।

ভারতের শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ওই বিশ্ববিদ্যালয়ের পরিদর্শক। শান্তিশ্রী ধুলিপদি পণ্ডিতকে জেএনইউর উপাচার্য হিসেবে নিয়োগের বিষয়টি তিনি অনুমোদন করেছেন। পাঁচ বছরের জন্য শান্তিশ্রীকে নিয়োগ দেওয়া হলো।

১৯৮৮ সালে গোয়া ইউনিভার্সিটিতে শিক্ষকতা জীবন শুরু করেন শান্তিশ্রী। পরে ১৯৯৩ সালে তিনি পুনে ইউনিভার্সিটিতে চলে যান। দীর্ঘ সময়ের কর্মজীবনে নানা গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন তিনি।

ভারতের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্যও তিনি। এ ছাড়া ভারতের সামাজিক বিজ্ঞান গবেষণা পরিষদেরও সদস্য শান্তিশ্রী। কর্মজীবনে তিনি ২৯ জন পিএইচডি গবেষকের সুপারভাইজার হিসেবে নির্দেশনা দিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews