1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৫:২৬ অপরাহ্ন

মোহাম্মদপুর-আসাদগেটের ফুটপাত পথচারীবান্ধব করার দাবি

নিজস্ব সংবাদদাতা
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২২
মোহাম্মাদপুর বাসষ্ট্যান্ড থেকে আসাদগেট পর্যন্ত ফুটপাত পথচারীবন্ধব করার দাবিতে মানববন্ধন

রাজধানী ঢাকার মোহাম্মদপুর বাসস্ট্যান্ড থেকে আসাদগেট পর্যন্ত সড়কের ফুটপাতে নিরাপদে হেঁটে যাতায়াতের পরিবেশ নিশ্চিত করার দাবি জানিয়েছেন বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা।

আজ মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) মোহাম্মদপুর টাউন হলের সামনে মানববন্ধন ও সমাবেশে পুরো রাজধানীতে যাতায়াতের ক্ষেত্রে পথচারীদের প্রাধান্য নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ), প্রত্যাশা মাদক বিরোধী সংগঠন এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্টসহ ১৯টি সংগঠনের সম্মিলিত উদ্যোগে আয়োজিত কর্মসূচিতে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।

প্রত্যাশার সাধারণ সম্পাদক হেলাল আহমেদ এর সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ডাব্লিউবিবি ট্রাস্টের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার জিয়াউর রহমান ও প্রজেক্ট অফিসার আহমেদ হোসেন, পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান, ধানমন্ডি কচিকন্ঠ হাই স্কুলের প্রধান শিক্ষক এইচ এম নুরুল ইসলাম, ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুলের প্রতিষ্ঠাতা এম এ মান্নান মনির, রায়ের বাজার হাইস্কুলের সহকারী শিক্ষক তাহাজ্জোত হোসেন, ডাব্লিউডিডিএফ’র অ্যাডমিন রওনক জামান ঊষা, ছায়াতল বাংলাদেশের ইসরাত জাহান জয়া, স্টপ এমিশনস নাও’র সদস্য সামিউল হাসান, ইনস্টিটিউট অব ওয়েলবীইং বাংলাদেশের সহকারি পলিসি অফিসার তালুকদার রিফাত পাশা, ডাস সংস্থার প্রজেক্ট অফিসার রবিউল ইসলাম প্রমূখ।

সমাবেশে বক্তারা বলেন, অসংখ্য মানুষের কর্মস্থল ও আবাসিক এলাকা থাকার কারণে মোহাম্মদপুর বাসস্ট্যান্ড শহরের অন্যতম ব্যস্ত একটি স্থান, যা একই সঙ্গে একাধিক রুটকেও সংযুক্ত করেছে। ফলে উল্লেখযোগ্য সংখ্যক জনগোষ্ঠী প্রতিনিয়ত তাদের নিত্য-নৈমিত্তিক প্রয়োজনে মোহাম্মদপুর বাসস্ট্যান্ড থেকে আসাদগেট পর্যন্ত সড়কটিকে হেঁটে চলাচলের ক্ষেত্রে ব্যবহার করে থাকে। এছাড়া আসাদ এভিনিউতে বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠান থাকায় শিক্ষার্থী ও অভিভাবকরা এই সড়কে হেঁটে যাতায়াত করেন। কিন্তু ভাঙ্গাচোড়া ফুটপাত, ফুটপাতে গাড়ি পার্কিং, পুলিশ বক্স, ফুটপাতের উপর গাড়ি বের হওয়ার র‌্যাম্প তৈরি, দোকানের মালামাল রাখা, খোলা ম্যানহোল, বিদ্যুতের ভাঙ্গা খুঁটি, ময়লা-আবর্জনা, সড়ক পারাপারে জেব্রা ক্রসিং না থাকা ইত্যাদি কারণে পথচারীদের চলার পথে বহুমুখী প্রতিবন্ধকতার সম্মুখিন হতে হচ্ছে। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্যও এখানে উপযোগী পরিবেশ নিশ্চিত হয়নি।

বক্তারা বলেন, শুধু মোহাম্মদপুর নয়, ঢাকার প্রায় প্রতিটি এলাকাতেই পথচারীরা অনিরাপদ। কিছু এলাকায় ফুটপাত উন্নয়ন ও সংস্কার করা হলেও তদারকির অভাবে পথচারীরার উন্নয়ন কার্যক্রমের সুফল পাচ্ছেন না। ‘জাতীয় সমন্বিত বহু মাধ্যম ভিত্তিক পরিবহন নীতিমালা-২০১৩’ ও ‘ঢাকা স্ট্রাটেজিক ট্রান্সপোর্ট প্লানে (এসটিপি)’ পথচারীর অগ্রাধিকারের সুস্পষ্ট দিক নির্দেশনা থাকলেও বাস্তবে তার প্রয়োগ নেই। তাই অবিলম্বে পথচারীদের প্রাধান্য দিয়ে নগর পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের আহ্বান জানান তারা।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews