1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শনিবার, ১৫ জুন ২০২৪, ১০:৩৩ অপরাহ্ন

”ঈশ্বরের কাছে যাব” ধ্রুবক রাজের কাব্যগ্রন্থ একুশে মেলায়

সাহিত্য ডেস্ক
  • প্রকাশিত: মঙ্গলবার, ১ মার্চ, ২০২২

 ধ্রুবক রাজের অনবদ্য সৃষ্টি “ঈশ্বরের কাছে যাব” কাব্যগ্রন্থটি বাংলা একাডেমীর অমর একুশে গ্রন্থমেলা/২২ এ প্রকাশিত হয়েছে। সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে নিজস্ব দৃষ্টিভঙ্গিতে কাব্য সাহিত্যে কবি অঘ্রাণী ফসল ফলাতে চেয়েছেন। সৌন্দর্যের কবি হিসাবে খ্যাত ধ্রুবক রাজ প্রচলিত সমাজ কাঠামোর রন্ধ্রে রন্ধ্রে ঢুকে পড়া সমস্যার বীজ উৎপাটন করতে চেয়েছেন আধ্যাত্বিকতা সাথে সমন্বয় সাধনের মধ্য দিয়ে। পাশাপাশি তাঁর কাব্যগ্রন্থে প্রাধান্য পেয়েছে প্রেম,নৈতিকতা, মানবতা,গ্রামীণ নান্দনিকতা ও স্বদেশপ্রেম। আধ্যাত্বিকতার পাশাপাশি সমাজ পরিবর্তনের মূল নিয়ামক হিসাবে প্রেম ভালোবাসাকে উপজিব্য করতে চেয়েছেন কবি আর সেটিকে তিনি কাব্যিক ছন্দে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন।

কবি তাঁর কাব্যগ্রন্থে স্বপ্ন দেখেছেন প্রেম-ভালোবাসা হোক পরিবার, সমাজ ও রাষ্ট ব্যবস্থার গাঁথুনি।কারন প্রেম -ভালোবাসার বন্ধনে আবদ্ধ পরিবার যেমন জন্ম দিতে পারে একটি সমৃদ্ধ সমাজ তেমনি একটি সমৃদ্ধ সমাজ ব্যবস্থা জন্ম দিতে পারে একটি সমৃদ্ধ রাষ্ট্র যন্ত্র। এভাবেই কবি ধ্রুবক রাজ কাব্যিকতার আলোকে গদ্য পদ্য এবং ছড়া ছন্দের মধ্যদিয়ে পাঠকবর্গকে একটি বার্তা পৌঁছাবার চেষ্টা করেছেন।

গুনগত মান কেমন হয়েছে সেটি বিচারের ভার সময় ও পাঠকের উপরেই রইল। তবে আশা করি পাঠকবর্গের ভালো লাগবে। গ্রন্থটি এখন পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলা /২২,সোহরাওয়ার্দী উদ্যান, স্টল নং-৫০৯.অমর প্রকাশনী (টি এস সি গেটের পাশেই)।

কবি ধ্রুবক রাজের জন্ম লালমনির হাট জেলার কালীগন্জ উপজেলায়। বর্তমানের তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কাউনিয়া কলেজে,সমাজবিজ্ঞান বিভাগে সহকারী অধ্যাপক হিসাবে কর্মরত

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews