1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শনিবার, ১৫ জুন ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন

বঙ্গবন্ধুর বিয়ে নিয়ে ভুল বক্তব্য জাবি ছাত্রলীগ সম্পাদকের

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
  • প্রকাশিত: সোমবার, ২১ মার্চ, ২০২২
ছবি- অদেখা বিশ্ব

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবসে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শাখা ছাত্রলীগ আয়োজিত সমাবেশে বঙ্গবন্ধুর বিয়ের সাল, মায়ের নামের উচ্চারণ, ভাই-বোনের সংখ্যা নিয়ে ভুল তথ্য দিয়ে বক্তব্য দিয়েছেন সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন। এই বক্তব্যের ভিডিওর একটি অংশ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর সংগঠনের নেতাকর্মীসহ সংশ্লিষ্ট সবাই সমালোচনা করছেন। তাঁরা বলছেন, অযোগ্য লোককে দায়িত্ব দেওয়ায় এমনটি হয়েছে।

গত বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে সমাবেশে বক্তব্যে লিটন বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন লুৎফর রহমান এবং ‘সাহারা’ খাতুনের চার ছেলে ও তিন মেয়ের মধ্যে তৃতীয়।

বঙ্গবন্ধুর বিয়ে নিয়ে তিনি বলেন, ‘১৯২৮ সালে, স্যরি ১৯২৪ সালে, না ১৯১৮ সালে জনাব…জনাবা…১৯১৮ সালে ফজিলাতুন নেছা মুজিবকে বিবাহ বন্ধনে আবদ্ধ করেন। ”
এ সময় পাশ থেকে কয়েকজন ১৯৩৮ সাল বললেও লিটন আবার ১৯১৮ সালের কথাই বলেন।
উল্লেখ্য, বঙ্গবন্ধুর জন্ম ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায়। শেখ লুৎফর রহমান ও শেখ সায়েরা খাতুনের ছয় সন্তানের মধ্যে বঙ্গবন্ধু তৃতীয়। ১৯৩৮ সালে শেখ ফজিলাতুন নেছার সঙ্গে তাঁর বিয়ে হয়।

এ বিষয়ে জানতে চাইলে হাবিবুর রহমান লিটন বলেন, ‘আসলে এ বিষয়ে কী বলব! জাতির জনক শেখ মুজিবুর রহমান এই দেশ ও জাতি গঠনের কারিগর। আমার বক্তব্যে ভুলবশত এ তথ্যগুলো চলে এসেছে। এটা আসলে আমার স্লিপ অব টাঙ। তবে নেক্সট টাইমে এসব বিষয়ে আমি খুবই সাবধান থাকব। ’

ভাইরাল হওয়া বক্তব্য বিষয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সহসভাপতি ইয়াজ আল রিয়াদ গণমাধ্যমকে বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিষয়ে দেশের প্রতিটি নাগরিকের ধারণা রয়েছে। বাঙালির জাতির পিতা হিসেবে বঙ্গবন্ধু সম্পর্কে জানেন না এমন কাউকে দেশে খুঁজে পাওয়া মুশকিল। সেখানে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক যেসব ভুল তথ্য দিয়ে বক্তব্য দিয়েছেন তা রীতিমতো অপরাধ। বঙ্গবন্ধু সম্পর্কে না জেনে কেউ ছাত্রলীগের কর্মীও হতে পারেন না, সেখানে কিভাবে তিনি (লিটন) নেতা হয়েছেন তা বড় চিন্তার বিষয়। ’

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews