1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শনিবার, ২০ জুলাই ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন

কিউএস র‌্যাংকিংয়ে এগিয়েছে বুয়েট

স্টাফ রিপোর্টার
  • প্রকাশিত: শনিবার, ৯ এপ্রিল, ২০২২

যুক্তরাজ্যভিত্তিক কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) জরিপে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এগিয়ে এসেছে। প্রকৌশল ও প্রযুক্তি বিভাগে ১৬২ ধাপ এগিয়ে বুয়েট এখন ১৮৫তম অবস্থানে রয়েছে। এর আগে বুয়েটের অবস্থান ছিল ৩৪৭তম।

গত বৃহস্পতিবার সংস্থার ওয়েবসাইটে জরিপের ফল প্রকাশ করা হয়।

প্রকাশিত ফলে দেখা গেছে, ১০০ পয়েন্টের মধ্যে ৯৬.৫০ স্কোর করে এই তালিকায় সবার ওপরে আছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। ৭২.৫০ স্কোর করে বুয়েট আছে ১৮৫তম অবস্থানে। ৬৬.২০ স্কোর করে এই তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৩৩২তম।

ছয়টি সূচকে মোট ১০০ নম্বরে বিশ্ববিদ্যালয়গুলোর মূল্যায়ন করে কিউএস। এর মধ্যে একাডেমিক খ্যাতি ৪০, চাকরির বাজারে সুনাম ১০, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত ২০, শিক্ষকদের গবেষণা ২০ এবং আন্তর্জাতিক শিক্ষক অনুপাত ও আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাতে ৫ নম্বর ধরা হয়।

এ ছাড়া ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২২’ শীর্ষক সেরা এক হাজার ২৯৯টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে গতবারের মতো এবারও বাংলাদেশের চার বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে। এতে টানা চতুর্থবারের মতো বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয় যথাক্রমে ৮০১ থেকে ১০০০তম এর মধ্যে রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews