1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শনিবার, ১৫ জুন ২০২৪, ১০:০৭ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের সঙ্গে নয়া সামরিক চুক্তির অপচেষ্টা বন্ধের দাবি সিপিবির

স্টাফ রিপোর্টার
  • প্রকাশিত: শনিবার, ৯ এপ্রিল, ২০২২

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশ সরকারের বেশ কিছু নয়া সামরিক চুক্তি সম্পাদনের অপচেষ্টার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টি।

আজ শনিবার পৃথক বিবৃতিতে দুই দলের পক্ষ থেকে গভীর উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে, এশিয়ার এ অঞ্চলে মার্কিনদের কথিত নিরাপত্তা জোট বাংলাদেশের জাতীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলবে।

সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেছেন, সম্প্রতি সরকার আমাদের মুক্তিযুদ্ধের অন্যতম প্রধান বিরোধী শক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে দুটি সামরিক চুক্তি সম্পাদনের পাঁয়তারা শুরু করেছে। ‘ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটিজির’ মার্কিন কাঠামোর অধীনে সরকার ‘জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন অ্যাগ্রিমেন্ট’ ও ‘একুইজিশন ক্রস-সার্ভিসিং অ্যাগ্রিমেন্ট’ নামের এই দুটি চুক্তির দিকে অগ্রসর হচ্ছে সরকার।

এই দুটি চুক্তি সম্পাদিত হলে, বাংলাদেশের ওপর মার্কিন সাম্রাজ্যবাদের সামরিক নজরদারি ও আধিপত্য বহুগুণে বেড়ে যাবে। বাংলাদেশের সামরিক তথ্য ও নিরাপত্তা সংক্রান্ত অনেক স্পর্শকাতর তথ্য মার্কিনদের হস্তগত হবে। এটা দেশের সার্বভৌমত্ব ও আত্মমর্যাদার প্রতি বিরাট এক হুমকি।

আরো বলা হয়েছে, এ চুক্তি সম্পাদিত হলে বাংলাদেশকে মার্কিনদের বিভিন্ন যুদ্ধজোটের অংশীদার হতে বাধ্য হবে। একই সঙ্গে মার্কিনদের কাছ থেকে সমরাস্ত্র কিনতে বাধ্য থাকতে হবে। বাংলাদেশের দেশপ্রেমিক জনগণ কখনোই ক্ষমতাসীন সরকারের এই জাতীয় স্বার্থবিরোধী পদক্ষেপ মেনে নেবে না। অবিলম্বে জাতীয় স্বার্থবিরোধী এই চুক্তি সম্পাদনের প্রক্রিয়া বন্ধ করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান সিপিবি নেতারা।

অপর এক বিবৃতিতে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক মার্কিন যুক্তরাষ্ট্র্রের নেতৃত্বাধীন এশিয়া-প্যাসিফিক অঞ্চলে কথিত নিরাপত্তা জোটে (আইপিএস) বাংলাদেশকে যুক্ত করার প্রস্তাবে উদ্বেগ জানিয়ে বলেছেন, এই অঞ্চলে মার্কিনদের চীনবিরোধী রণনীতির অংশ হিসেবে আইপিএস ও কোয়াডের মতো জোটে বাংলাদেশকে যুক্ত করার বহুমুখী তৎপরতা চলছে। ভূ-রাজনৈতিক গুরুত্বের জন্য বাংলাদেশকে সাম্রাজ্যবাদী-আধিপত্যবাদী শক্তিগুলোর সহযোগীতে পরিণত করার অপচেষ্টা চলছে। জাতীয় স্বার্থ, জাতীয় নিরাপত্তা ও সার্বভৌমত্ব বিপন্ন হয় এমন কোনো রণনৈতিক জোটে বাংলাদেশের যুক্ত না হওয়ার এবং দেশের জন্য ক্ষতিকর যুক্তরাষ্ট্রের ফাঁদে পা না দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews