1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৭:১৫ অপরাহ্ন

আম পাড়া শুরু হয়েছে রাজশাহীতে

রাজশাহী প্রতিনিধি
  • প্রকাশিত: শনিবার, ১৪ মে, ২০২২
রাজশাহীতে আম পাড়া শুরু হয়েছে।

রসালো ও সুস্বাদু ফল আম। আর রাজশাহীর আমের কদর তো আলাদা। সারা বছর যারা রাজশাহীর আমের স্বাদ পেতে মুখিয়ে থাকে, তাদের জন্য সুখবর। চলতি বছর এখানে আনুষ্ঠানিকভাবে আম পাড়া শুরু হয়েছে গতকাল শুক্রবার থেকে।

রাজশাহীতে সাধারণত গুটি আম পাড়ার মধ্য দিয়ে মৌসুম শুরু হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। যদিও কয়েক দিন আগে থেকেই বিভিন্ন আচার কম্পানি বাগান থেকে আম সংগ্রহ করছিল। তবে আম পরিপক্ব হওয়ার ভিত্তিতে প্রশাসনের বেঁধে দেওয়া সময় অনুযায়ী গতকাল গাছ থেকে আম নামানো শুরু হলো।

শুরুতেই আমের ভালো দাম পেয়ে খুশি চাষিরা। গতকাল রাজশাহীর সবচেয়ে বড় আমের বাজার বানেশ্বর বাজারে প্রকারভেদে প্রতি মণ গুটি আম বিক্রি হয়েছে ১২০০ থেকে ১৮০০ টাকায়, যা গত মৌসুমের শুরুর দিকে ছিল ৮০০ থেকে এক হাজার টাকা।রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, চলতি মৌসুমে তুলনামূলক বেশি জমিতে আমের চাষ হলেও উৎপাদন কম হওয়ায় লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে দুই লাখ ১৪ হাজার ৬৭৬ দশমিক ২৪ মেট্রিক টন। এবার কেজিতে দুই টাকা দাম বাড়িয়ে প্রতি কেজি আমের গড় মূল্য নির্ধারণ করা হয়েছে ৪২ টাকা। সে অনুযায়ী চলতি মৌসুমে ৯০১ কোটি ৬৪ লাখ দুই হাজার ৮০ টাকার আমের ব্যবসা হবে বলে মনে করা হচ্ছে।

রাজশাহী জেলা প্রশাসনের সম্মেলনকক্ষে ৫ মে অনুষ্ঠিত সভায় রাজশাহীতে আম নামানোর সময়সীমা বেঁধে দেওয়া হয়। সে অনুযায়ী গতকাল শুক্রবার থেকে গুটি জাতের আম নামানো শুরু হয়েছে। এ ছাড়া গোপালভোগ ২০ মে, লক্ষ্মণভোগ ২৫ মে, রানী পছন্দ ২৫ মে, হিমসাগর ২৮ মে, ল্যাংড়া ৬ জুন, আম্রপালি ও ফজলি ১৫ জুন, আশ্বিনা ও বারি ফোর ১০ জুলাই, গৌড়মতি ১৫ জুলাই এবং ইলামতি জাতের আম ২০ আগস্ট নামানোর তারিখ নির্ধারণ করে দেওয়া হয়েছে। বেঁধে দেওয়া তারিখের আগে কোনো আম চাষি আম নামালে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা প্রশাসক মুহাম্মদ শরিফুল হক।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews