শূদ্র বা দলিত থেকে মুক্তিটাতো খুবই দরকার ছিল৷ চতুবর্ণ প্রথার মধ্যে থেকে কেন বছরের পর বছর স্বল্প সংখ্যক উঁচু শ্রেণির পায়ের তলায় থাকবো? শূদ্রর ছেলে কেন শূদ্রই হবে? দলিতের ছেলে কেন দলিত হবে? আমার পূর্বপুরুষের কাছে সত্যিই কৃতজ্ঞ যে তারা সে প্রথা ভেঙ্গে বিপ্লব করেছে৷ হয়তো প্রথমে বৌদ্ধ হয়েছে এরপর মুসলিম৷ তবে আমার পূর্বপুরুষ যে ইসলাম গ্রহণ করেছিল তা এমন ছিল না৷
সুফিরা সাম্যের গানই গাইতেন৷ আমার পূর্বপুরুষ দেখেছে এখানে জাতপাতের ঘৃণা নেই৷ দলিতের ছেলে ব্রাহ্মণের মল-মূত্রের মধ্যে বড় হয়ে তাদের মলমূত্রই সাফ করবে না, সুযোগ রয়েছে বদলে যাওয়ার৷ আতরাফ থেকে হতে পারবে আশরাফ! তরবারি, ছোরা আর মন্দির ধ্বংসের ইতিহাস তারা দেখেনি৷ ফলে রক্তপাতহীন এমন বিপুল ধর্মান্তরের ইতিহাস বিশ্ব দেখে৷ কোটি কোটি নিম্ন বর্ণের শূদ্র বা বর্ণহীন দলিত মানুষ হয়ে উঠে৷ আমার মানবিক পূর্বপুরুষ ঘৃণা, হিংসা ও বিদ্বেষ পছন্দ করতো না৷ সেই ধর্মে এখন ঢুকে গেছে ঘৃণা, খুন আর রক্তপাত৷ ওহাবি মতবাদ আমার পূর্বপুরুষের সেই শান্তির আশা ধুলিস্যাৎ করে দিয়েছে৷ মানুষ খুন, বোমা মেরে উড়িয়ে দেয়া, কল্লা কাটা দেখতে আমার পূর্বপুরুষ শূদ্র/দলিত থেকে মুসলমান হয়নি৷ তারা বেহেস্তে বা দোজখে যেতেও উদগ্রীব ছিল না৷ তারা কেবলই খুশি ছিল জাতের অভিশাপ থেকে মুক্তির আনন্দে! সেই আনন্দ আমি আজো উপভোগ করি৷ আমি তাদের বুঝতে পারি আজো৷
বাংলাদেশ ও পাকিস্তানে তারা সফল অনেকটাই৷ ভারতে তারা প্রত্যাশিত সাফল্য পায়নি৷ এরপরও শূদ্র ও দলিতদের গড় অবস্থার চেয়ে তারা ভাল আছে৷ অন্তত ব্রাহ্মণকে দেখলে অবমাননাকরভাবে মাথা নোয়ায় না, হাঁটু গেড়ে সষ্ঠাঙ্গ প্রণামে যায় না৷ আমি কি এতোটাই অকৃতজ্ঞ হবো আমার পূর্বপুরুষের জন্য গর্ববোধ না করে?