1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শনিবার, ১৫ জুন ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন

লালন সাধক অধ্যা. মো. শাহজাহান মিয়ার ৭৫তম জন্মবর্ষ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন

নিজস্ব সংবাদদাতা
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২
অধ্যাপক মো. শাহজাহান মিয়ার ৫০তম জন্মবর্ষ স্মারক গ্রন্থ মনপথিকের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আলোচনা করছেন ঢাকা কেন্দ্রের পরিচালক আজিম বখ্স। ছবি- অদেখা বিশ্ব

প্রচলিত গৃহীদের মতো নন। আবার সংসারত্যাগী উদাসী বাউলও নন। সংস্কারমুক্ত, স্ত্রী-সন্তানদের প্রতি দায়িত্বশীল, বিজ্ঞানমনষ্ক আবার কোথায় যেন চিরায়ত বাউলিয়ানার এক অপূর্ব রসায়ন! মনপবনের নাওয়ে চড়ে চলে যান পদ্মার আকাশ ছোঁয়া অতলান্তে; আবার কখনও কখনও ইছামতির সংকীর্ণ খাড়িতে। রাজধানীর ধানমন্ডিতে মোড়ক উন্মোচন হলো বিশিষ্ট লালন সাধক অধ্যাপক মো. শাহজাহান মিয়ার ৭৫তম জন্মবর্ষ স্মারকগ্রন্থ “মনপথিক”।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথিমন্ডলীর মধ্যে ছিলেন, মনপথিকের সম্পাদক এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাহবুবুল হক, ঢাকা কেন্দ্রের পরিচালক আজিম বখ্স, অধ্যাপক সৈয়দ মো. মোজাম্মেল হক, প্রাবন্ধিক ও গবেষক ড. মুহাম্মাদ জমীর হোসেন, মাসিক বিক্রমপুর পত্রিকার সম্পাদক এমদাদুল হক পলাশ, কবি প্রাবন্ধিক কলাম লেখক ও বিক্রমপুর গবেষক মুজিব রহমান, অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের দপ্তর সম্পাদক নাছির উদ্দিন আহমেদ। সঞ্চালনায় ছিলেন মনপথিকের সহযোগী সম্পাদক মো. কামাল হোসেন।

উল্লেখ্য অধ্যাপক মো. শাহজাহান মিয়া ১৯৪৮ খ্রি এর ১৭ জানুয়ারি মুন্সিগঞ্জ জেলার লৌহজং উপজেলার ঝাউটিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা- মো. ইউনুছ আলী এবং মাতা- ছালেহা বেগম। দশ ভাইবোনের মধ্যে তিনি ছিলেন সবার বড়।

শিক্ষা জীবনে ব্রাহ্মনগাঁও উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং নারায়নগঞ্জ তোলারাম কলেজ থেকে এইচএসসি পাশ করে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যে ভর্তি হন। ১৯৬৯ সালের গণঅভ্যূত্থানে তিনি সক্রিয় অংশগ্রহণ করেন। ১৯৭১ সালের ২৫ মার্চ পাক হানাদার বাহিনী কর্তৃক ঢাকা বিশ্ববিদ্যালয়ে আক্রমনের সম্ভাবনার খবর ছড়িয়ে পড়লে তিনি হল ত্যাগ করে গ্রামের বাড়িতে গিয়ে স্বাধীনতার পক্ষে জনগণকে সংগঠিত করতে থাকেন।

১৯৭৩ সালে বাংলা সাহিত্যে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতোকত্তোর ডিগ্রি অর্জন করে রাঢ়ীখাল স্যার জেসি বোস ইন্সটিটিউটের সহকারী শিক্ষক পদে যোগদান করেন। ১৯৮৬ সালে তিনি মুন্সিগঞ্জ মহিলা কলেজের প্রভাষক হিসেবে যোগদান করেন। এরপর পাবনা মহিলা কলেজ, সরকারি শ্রীনগর কলেজ এবং পাবনা এডওয়ার্ড কলেজে অধ্যাপনা করেন। সর্বশেষ ২০১০ সালে হরগঙ্গা কলেজের উপাধ্যক্ষ পদে যোগদান করেন এবং ২০১২ খ্রি. চাকুরি থেকে অবসর গ্রহণ করেন।

অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী অধ্যাপক শাহজাহান মিয়া লালন ফকিরের জ্যোতির্ময়ী বাণী প্রচার ও হৃদয়ঙ্গম করার জন্য নিজগৃহে প্রতিষ্ঠা করেন বারামখান। এই বারামখানাকে কেন্দ্র করে প্রতিবছর তার প্রিয় ছাত্র সহকর্মীগ সাধু সঙ্গের আয়োজন করেন।

বিক্রমপুর সহ দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা শিল্প ও ঐতিহ্যের গবেষণা কাজেও তিনি নিয়োজিত ছিলেন। বিক্রমপুর যাদুঘরের কিউরেটরের দায়িত্বে নিয়োজিত ছিলেন। বাংলাদেশের একমাত্র গ্রন্থ যাদুঘর “বঙ্গীয় গ্রন্থ যাদুঘর” এর নির্বাহী সম্পাদকের দায়িত্বও তিনি পালন করেছেন।

বীর মুক্তিযোদ্ধা, সাহিত্যিক, গবেষক ও শিক্ষক অধ্যাপক মো. শাহজাহান মিয়ার ৫০তম জন্মবর্ষ স্মারকগ্রন্থ “মনপথিক”এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তার সহপাঠি, ছাত্র, কবি, লেখক সহ অসংখ্য গুণগ্রাহী উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews