1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শনিবার, ২০ জুলাই ২০২৪, ১২:৩৩ পূর্বাহ্ন

চাকমা সম্প্রদায়ের বিয়ের রীতিনীতি

এল বি চাকমা
  • প্রকাশিত: শনিবার, ১৩ আগস্ট, ২০২২
ছবি- এল বি চাকমার ওয়াল থেকে
প্রথমত ছেলে পক্ষ থেকে ৭/৮ জন মেয়ের পক্ষের বাড়িতে যাবে মেয়ে দেখতে!তবে বর বা পাত্র যাওয়া নিষিদ্ধ!সচরাচর আপনারা কিন্তু বরসহ যান!আমরা কিন্তু যেতে পারি না!!প্রথম দিন বিয়ে, মেয়ে এবং ছেলেকে নিয়ে আলোচনা হবে!তারপর ১দিন ১ রাত থেকে থেকে বরপক্ষরা নিজের বাড়িতে ফিরবে!বাড়িতে এসে নিজেরা আলোচনা করবে তারপর চূড়ান্ত সিদ্ধান্ত নিবে!যদি মেয়েকে পছন্দ হয় ২য় বার ছেলে পক্ষের লোক মেয়ের বাড়িতে যাবে সুখবরটা জানান দিতে!সেই দিন নিজেরা পরিচিত হবে,খাওয়া দাওয়া করবে ইত্যাদি !তারপর ছেলে পক্ষ আবার পুনরায় বাড়ি ফিরবে!কিছু দিন পর অর্থাৎ ৩য় বারের জন্য ছেলে পক্ষ মেয়ের বাড়িতে যাবে!সেই দিন বিয়ের দিন তারিখসহ সব কিছু ফাইনাল হবে!নিয়ম মাফিক অবশ্যই মেয়েকে দেখতে তিন বার যেতে হবে।কারন মানুষের মন বদলাতে সময় লাগে না!
ধরুন কাল বিয়ে!! ছেলের পক্ষ থেকে আজকেই কনেকে নিয়ে আসতে হবে বরের বাড়িতে!তাদেরকে দিনে গিয়ে দিনেই ফিরতে হবে!যদি বরপক্ষ ৩০ জন কনেকে আনতে যায় কনের পক্ষে থেকে ডাবল আসতে হবে অর্থাৎ ৬০ জন!!কনের পক্ষে সব গুলো এক রাত থাকবে বরের বাড়িত বা গ্রামে!তারপর বউকে বরপক্ষকে তুলে দিয়ে খাওয়া দাওয়া শেষ করে বিকালে চলে যাবে!
কিন্তু কনের সাথে তার বান্ধবী বা ভাই বোন ৪/৫ জন থেকে যাবে!পরে ৫/৬ দিন পর কনেকে নিয়ে বর শুশুরবাড়ি প্রথম বারের মত পা দিবে!!
দ্রঃ কনের যাবতীয় কসমেটিকস এবং নাকে,কানে,পায়ে হাতে,গলার সব সোনা অলংকার ছেলেকে বহন করতে হবে!তবে যৌতুক প্রথা আমাদের সমাজে নেই!

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews