1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শনিবার, ১৫ জুন ২০২৪, ১১:৩২ পূর্বাহ্ন

বাড়িতে রাউটার রাখার সঠিক স্থান জেনে নিন

তথ্য প্রযুক্তি ডেস্ক
  • প্রকাশিত: মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২

এখন ইন্টারনেটের যুগ। বাড়িতে বসে অফিসের কাজ করা থেকে শুরু করে ইউটিউব, নেটফ্লিক্স সব কিছুতেই দরকার ইন্টারনেট। দশ মিনিট সংযোগ না থাকলেই মনে হয় পুরো দুনিয়া থেকে বিচ্ছিন্ন। প্রতিদিন ওয়াই-ফাই নিয়ে যুদ্ধ প্রায় সব বাড়িতেই হয়ে থাকে।

সমস্যা, সিগন্যাল পাচ্ছেন না। ফলে কিছু করতে গেলেই স্ক্রিনের ওপর গোল চাকতিটা ঘুরতেই থাকে। অর্থাৎ লোডিং। তাই বাড়িতে একটি নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ গুরুত্বপূর্ণ। ভাল খবর হল আপনার ওয়াই-ফাই নেটওয়ার্ক অপ্টিমাইজ করার এবং এই সমস্যাগুলি সমাধান করার সহজ উপায় রয়েছে। এটি করতে মাত্র কয়েক মিনিট সময় নেবে ৷ সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো রাউটারের অবস্থান। চুলন জেনে নেই।

প্রথম জিনিস প্রথমে। সঠিক রাউটার বা অন্যান্য সরঞ্জাম বেছে নেওয়ার মাধ্যমে শুরু হয় সবকিছু। সব রাউটার এক নয় এবং আপনার বাড়ির আকার অর্থাৎ বড় না ছোট তার ওপর নির্ধারণ করবে আপনার কী ধরনের ওয়্যারলেস নেটওয়ার্ক প্রয়োজন। বেশিরভাগ অ্যাপার্টমেন্ট এবং ছোট বাড়ির জন্য (১৫০০ বর্গফুটের নিচে), একটি একক ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট যথেষ্ট হওয়া উচিত। তবে যদি আপনার রাউটার বেশ কয়েক বছর পুরানো হয় তাহলে একটি নতুন মডেলে আপগ্রেড করার কথা বিবেচনা করতে পারেন। তবে বড় বাড়ির জন্য আলাদা। সে ক্ষেত্রে আপগ্রেড করার বিষয়টি বিবেচনা করা প্রয়োজন। এক্ষেত্রে মেশ নেটওয়ার্ক ব্যবহার করতে পারেন। ওয়্যারলেস মেশ নেটওয়ার্ক হলো একটি নতুন নেটওর্য়াক বা প্রযুক্তি যা গতিশীলভাবে নতুন লিঙ্ক স্থাপন করে। অন্যান্য নোডের সাথেও সংযোগ স্থাপন করে। পরো বাড়িতে ওয়াই-ফাই এর সিগন্যাল পেতে সাহায্য করে।

রাউটারগুলি সমস্ত দিক থেকে সিগন্যাল পাঠায়। তাই বাড়ির কোণে এটি রাখা হলে আপনার ওয়্যারলেস কভারেজের একটি উল্লেখযোগ্য অংশ বাড়ির বাইরে চলে যায়। তাই রাউটারটিকে বাড়ির মাঝে বা কেন্দ্র রাখতে হবে। এ ছাড়া রাউটার তাদের শক্তিশালী সংকেতগুলো নীচের দিকে ছড়িয়ে দেয়, তাই কভারেজ সর্বাধিক করতে রাউটারটিকে যতটা সম্ভব উঁচুতে রাখা ভাল। উঁচু বইয়ের তাকে অথবা দেওয়ালে লাগানোর ব্যবস্থা করতে হবে। এমন একটি অবস্থান বেছে নেওয়ার চেষ্টা করুন, যেখানে রাউটার অন্যান্য ইলেকট্রনিক এবং ধাতব বস্তু থেকে দূরে থাকবে। রাউটারের কাছে যত বেশি দেয়াল, বাধা এবং ইলেকট্রনিক থাকবে সিগন্যাল পেতে ততো সমস্যা হবে।
ইলেকট্রনিক ডিভাইস যেমন মাইক্রোওয়েভ থেকে যে শক্তিশালী সংকেত নির্গত হয় ঠিক একই ওয়্যারলেস ব্যান্ডে আপনার রাউটারও কাজ করে। আপনি লক্ষ্য করবেন রাউটার যেনো বড় টিভির পিছনেও না থাকে। ইলেকট্রনিক জিনিসপত্রের পাশাপাশি ভারী আসবাবপত্রের দিকে নজর রাখুন যা সিগন্যালে বাঁধা দেয়। উদাহরণস্বরূপ বলা যেতে পারে ওয়াই-ফাই এর সিগন্যাল পানির মধ্য দিয়ে যেতে পারে না। তাই আপনার বাড়িতে যদি অ্যাকোয়ারিয়াম থাকে তবে এমন পরিস্থিতি এড়াতে চেষ্টা করুন। অ্যাকুরিয়াম থেকে দূরে রাখুন রাউটার।

vfকিছু রাউটারে কিন্তু অ্যান্টেনা নেই আবার কোনটিতে আটটি পর্যন্ত রয়েছে। এই অ্যান্টেনাগুলি সিগন্যালে সাহায্য করে। আপনার রাউটারে যদি দুই বা দুয়ের বেশি অ্যান্টেনা থাকে তবে সেগুলিকে একই দিকে রাখবেন না। একটি সন্তরাল এবং অন্যটি উল্লম্বভাবে বা লম্বালম্বিভাবে রাখতে পারেন। সবচেয়ে ভালো হয় কনফিগারেশন খুঁজে পেতে একটু পরীক্ষা করে দেখা। প্রতিটা অ্যান্টেনা থেকে সংকেত সমস্ত দিকে যায়। সেটা মাথায় রাখতে হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews