1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শনিবার, ২২ জুন ২০২৪, ০১:২২ অপরাহ্ন

বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদে পরীক্ষায় বাধা নেই

আদালত প্রতিবেদক
  • প্রকাশিত: বুধবার, ২৬ অক্টোবর, ২০২২
বাংলাদেশ ব্যাংক, মতিঝিল, ঢাকা

বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (সাধারণ) পদের পরীক্ষা স্থগিত করে হাইকোর্টের দেওয়া অন্তর্বর্তী আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। বাংলাদেশ ব্যাংকের আবেদনে গতকাল মঙ্গলবার এই আদেশ দেন চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম। ফলে ২৮ অক্টোবর পরীক্ষা হতে আইনগত কোনো বাধা থাকছে না বলে জানিয়েছেন আইনজীবীরা।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ। রিটকারীর পক্ষে ছিলেন আইনজীবী অনীক আর হক।

খান মোহাম্মদ শামীম আজিজ জানান, ‘পরীক্ষা স্থগিত করে হাইকোর্টের অন্তর্বর্তী আদেশটি স্থগিত করেছেন চেম্বার আদালত। ফলে নির্ধারিত তারিখে পরীক্ষাটি হতে কোনো বাধা থাকছে না। ’

এক রিট আবেদনের প্রাথমিক শুনানির পর গত ২৩ অক্টোবর ওই পরীক্ষা এক মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। সেই সঙ্গে বয়সসীমা নির্ধারণ করা নিয়ে রুল দেন আদালত। পরে হাইকোর্টের এই স্থগিতাদেশ স্থগিত চেয়ে সোমবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদন করা হয়।

গত ১০ মে বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক (সাধারণ) পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রার্থীদের বয়সসীমা ৩০ বছর (১০ মে ২০২২) হতে হবে। কিন্তু গত ২২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে প্রত্যাশীদের বয়সসীমা ৩৯ মাস ছাড় দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে। এই বিজ্ঞপ্তিতে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত যেসব নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হবে, সেসব নিয়োগ বিজ্ঞপ্তিতে প্রত্যাশীদের বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ পর্যন্ত নির্ধারণ করতে বলা হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের এই বিজ্ঞপ্তির পর বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক (সাধারণ) পদের নিয়োগ বিজ্ঞপ্তি সংশোধন করে ফের বিজ্ঞপ্তি না দেওয়ায় চাকরিপ্রত্যাশী মির্জা রকিবুল হাসান গত ১২ অক্টোবর হাইকোর্টে রিট আবেদন করেন। রিটে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি অনুসারে বয়সসীমা ছাড় দিয়ে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক (সাধারণ) পদে প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি সংশোধন না করায় অনেক চাকরিপ্রত্যাশী এই নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হবেন।

সেই রিটে প্রাথমিক শুনানির পর গত ২৩ অক্টোবর হাইকোর্ট বাংলাদেশ ব্যাংকের এই নিয়োগ পরীক্ষা স্থগিত করার পাশাপাশি বয়সসীমা সংশোধন করে নতুন করে বিজ্ঞপ্তি দেওয়ার বিষয়ে রুল দেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews