1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০১:৪৭ পূর্বাহ্ন

বগুড়ায় উদীচী শিল্পীগোষ্ঠীর ৫৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

বগুড়া প্রতিনিধি
  • প্রকাশিত: রবিবার, ৩০ অক্টোবর, ২০২২
উদীচী প্রতিষ্ঠা বার্ষিকী ‍উপলক্ষ্যে বগুড়ায় বনাঢ্য র‌্যালী। ছবি- অদেখা বিশ্ব
বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ৫৪ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে উদীচী বগুড়া জেলা সংসদের উদ্যোগে দিনব্যাপী কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।
সকাল সাড়ে ৯ টায় বগুড়ার ঐতিহাসিক সাতমাথায় জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনব্যাপী কর্মসুচি শুরু হয়। কর্মসুচি উদ্বোধন করেন বগুড়া জেলা পরিষদ চেয়ারম্যান ডাঃ মোঃ মকবুল হোসেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহকারী সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম।
উদ্বোধনী সঙ্গীত শেষে একটি বর্ণিল শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
এরপর বিকাল ৪ টায় উদীচী বগুড়ার সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহমুদুস সোবহান মিন্নু এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহীদুর রহমান বিপ্লব এর সঞ্চালনায় মুজিব মঞ্চে অনুষ্ঠিত আলোচনা সভায় আলোচনা করেন উদীচী বগুড়ার সাবেক সভাপতি ফিজু চৌধুরী, শিক্ষাবিদ ও কথা সাহিত্যিক সাজাহান সাকিদার, স্পেশাল জজকোর্ট বগুড়ার অতিরিক্ত পিপি এ্যাডভোকেট সাইফুল ইসলাম, সিপিবি বগুড়ার সাধারণ সম্পাদক কমরেড আমিনুল ফরিদ, দিন বদলের মঞ্চ বগুড়ার সাবেক সভাপতি ফিরোজ হামিদ খান রেজভী।
অনুষ্ঠানে বক্তারা বলেন, “উদীচী সংগঠনের যে বীজটি রোপিত হয়েছিল ১৯৬৮ সালে তার শিকড় আজ অনেক গভীরে প্রোথিত ও বিস্তৃত। ঘাত-প্রতিঘাত উতরে আজ ৫৪ পেরিয়ে ৫৫ বছরে উত্তরণ ঘটেছে। শাখা–প্রশাখার পল্লবে বিকশিত হয়ে উদীচী আজ আকাশছোঁয়ার অপেক্ষায়। উদীচী শিল্পীগোষ্ঠী দীর্ঘদিন ধরে সমাজসচেতনের কাজটি করে যাচ্ছে। উদীচী এ দেশের প্রগতিশীল সংস্কৃতির শক্তিশালী ধারা বহন করে চলেছে। সব রক্তচক্ষু উপেক্ষা করে ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে।”
আলোচনা সভা থেকে বক্তারা জাতীয় বাজেটে সাংস্কৃতিক ক্ষেত্রে বরাদ্দ বৃদ্ধি, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও জামায়াত, হেফাজত সহ সাম্প্রদায়িক গোষ্ঠীর রাজনীতি নিষিদ্ধকরণের দাবি জানান।
আলোচনা শেষে দেশগান, আবৃত্তি, গণসঙ্গীত অনুষ্ঠিত হয়। এছাড়া নাট্যকার ও নির্দেশক-মুহাম্মদ ওসমান গনির দিক নির্দেশনায় নাটক ‘কাজির বিচার’ ও ‘পাংশু রঙের মুখ’ মঞ্চস্থ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews