1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৭:১০ অপরাহ্ন

বিরুদ্ধে ভোট না দেওয়ায় বাংলাদেশকে ধন্যবাদ জানালো রাশিয়া

অদেখা ডেস্ক
  • প্রকাশিত: বুধবার, ১৬ নভেম্বর, ২০২২

জাতিসংঘ সাধারণ পরিষদে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি বাংলাদেশ। গত সোমবার রাতে নিউ ইয়র্কে সাধারণ পরিষদের জরুরি অধিবেশনে ‘ইউক্রেনে আগ্রাসন ও ক্ষতিপূরণ’ শীর্ষক ওই প্রস্তাবের ওপর ভোট অনুষ্ঠিত হয়।

ঢাকায় রাশিয়া দূতাবাস জানিয়েছে, বাংলাদেশসহ ৭৩টি দেশ প্রস্তাবের পক্ষে বা বিপক্ষে অবস্থান না নিয়ে ‘অ্যাবস্টেইন’ ভোট দিয়েছে। প্রস্তাবের বিরোধিতা করে ‘না’ ভোট দিয়েছে ১৪টি দেশ। ৯৪টি দেশ পক্ষে ভোট দেওয়ায় সংখ্যাগরিষ্ঠতার বিচারে প্রস্তাবটি গৃহীত হয়েছে।

ঢাকায় রাশিয়া দূতাবাস ফেসবুক বার্তায় ভোটের ফল বিবরণী তুলে ধরে বাংলাদেশকে ধন্যবাদজানিয়েছে। রাশিয়া দূতাবাস বলেছে, চাপ, হুমকি ও জবরদস্তি সত্ত্বেও জাতিসংঘের অর্ধেকের বেশি সদস্য রাষ্ট্র পশ্চিমাদের উদ্যোগে আনা খসড়া প্রস্তাবকে সমর্থন করেনি। বিতর্কের সময় তারা কত অপ্রীতিকর জিনিস শুনেছে! এগুলো তারা প্রতিরোধ করার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে।

রাশিয়া দূতাবাস জানায়, যারা সারা বিশ্বের ওপর তাদের মন মতো তথাকথিত শৃঙ্খলাভিত্তিক ব্যবস্থা চাপিয়ে দেয়, তাদের জন্য এটি একটি ফাঁস। তবে অবশ্যই তারা এটা স্বীকার করতে চাইবে না।

রাশিয়া দূতাবাস বলেছে, জাতিসংঘে উত্থাপিত প্রস্তাবের মাধ্যমে অ্যাংলো-স্যাক্সনরা স্পষ্টতই বেআইনিভাবে জব্দ করা রুশ সম্পদের চুরির জন্য আইনি ভিত্তি খোঁজার চেষ্টা করেছে। রাশিয়ার প্রত্যাশা, ওই দেশগুলো কোরিয়া, ভিয়েতনাম, ইরাক, যুগোস্লাভিয়া এবং অন্য স্থানে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর কারণে অসংখ্য ক্ষয়ক্ষতির ক্ষতিপূরণের জন্যও একই সুপারিশ গ্রহণ করুক।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews