1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৩:০৬ পূর্বাহ্ন

ঢাকায় গণমিছিল পিছিয়ে ৩০ ডিসেম্বর দিল বিএনপি

স্টাফ রিপোর্টার
  • প্রকাশিত: রবিবার, ১৮ ডিসেম্বর, ২০২২

আওয়ামী লীগের আহ্বানে সাড়া দিয়ে আগামী ২৪ ডিসেম্বরের যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি গণমিছিল পিছিয়েছে বিএনপি। আগামী ৩০ ডিসেম্বর ঢাকা মহানগরে গণমিছিল করবে দলটি। ঢাকা ছাড়া দেশের অন্যান্য জেলা ও মহানগরে ২৪ ডিসেম্বরই কর্মসূচি পালন করা হবে।

গতকাল শনিবার বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান পরিবর্তিত কর্মসূচি ঘোষণা করেন।

২৪ ডিসেম্বর রাজধানীতে আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে। ১০ ডিসেম্বর গোলাপবাগের সমাবেশ থেকে বিএনপি ২৪ ডিসেম্বর গণমিছিলের কর্মসূচি দেওয়ার পর আওয়ামী লীগ থেকে ওই দিনের কর্মসূচি প্রত্যাহারের আহবান জানানো হয়। পরে বিএনপির স্থায়ী কমিটি কর্মসূচির তারিখ পরিবর্তনের সিদ্ধান্ত নেয়।

নজরুল ইসলাম খান বলেন, বিএনপি সংঘাত চায় না। তাই শান্তিপূর্ণ উপায়ে সংকট নিরসন এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের আহ্বানে ২৪ ডিসেম্বরের কর্মসূচি পুনর্বিন্যাস করা হয়েছে। তিনি বলেন, ৩০ ডিসেম্বরও সর্বোত্তম একটা দিন। সবচেয়ে ভালো বিকল্প। কারণ ২০১৮ সালের ৩০ ডিসেম্বর দিনের ভোট রাতে করে এই সরকার ক্ষমতায় এসেছে। এই দিনের কর্মসূচি পালনের মাধ্যমে জনগণকে ৩০ ডিসেম্বর নির্বাচনের কথা স্মরণ করিয়ে দেওয়াও গুরুত্বপূর্ণ বিষয়।

সংবাদ সম্মেলনে বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে সরকার হটানোর ঘোষিত ১৪ দফা এবং ২০১৮ সালের ভোট কারচুরি ‘কালো দিবস’ উপলক্ষে আগামী ৩০ ডিসেম্বর গণমিছিলের কর্মসূচি ঘোষণা করেছে গণতন্ত্র মঞ্চ। গতকাল সকালে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে গণমঞ্চের নেতা নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না এই কর্মসূচি ঘোষণা করেন। তিনি বলেন, কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে ওই দিন সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশের গণমিছিল হবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এলডিপি জানিয়েছে, যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে বিএনপির সঙ্গে রাজপথে থাকবে দলটি। ৩০ ডিসেম্বর বিকেল ৩টায় রাজধানীর পূর্ব পান্থপথের এলডিপি কার্যালয়ের সামনে থেকে মিছিল করা হবে।

গতকাল এক যৌথ বিবৃতিতে বিলুপ্ত ২০ দলীয় জোটভুক্ত ১১ দলও একই দিন ঢাকা মহানগরীতে গণমিছিলের কর্মসূচি ঘোষণা করেছে।

সরকারের কর্মকাণ্ডেই দেশের বদনাম হচ্ছে

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, সরকারের নানা বিতর্কিত কর্মকাণ্ডের কারণেই বিদেশে দেশের বদনাম হচ্ছে। এ জন্য ভাড়াটে নিয়োগ করে বিদেশে বিএনপির বদনাম করতে হচ্ছে না।

গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনাসভায় তিনি এ কথা বলেন। ‘মহান বিজয় দিবস ও বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক এই আলোচনাসভার আয়োজন করে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ।

বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক ও বিএনপির ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য তাজমেরি এস ইসলাম, দলের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক মাসুদ আহমেদ তালুকদার প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews