1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০১:৫৭ পূর্বাহ্ন

মাকে নিয়ে কি লিখবো!

মনতোষ চন্দ্র দাশ
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৫ জানুয়ারী, ২০২৩
ছবি- সংগৃহীত
মনতোষ চন্দ্র দাশ-
মা পৃথিবীর সবচেয়ে বহুল উচ্চারিত অভিন্ন আদিমতম সংক্ষিপ্ত শব্দ। মা শব্দটির মধ্যে বিশ্বের সমস্ত সৌন্দর্য সুখ-শান্তি স্নেহ ভালবাসা বিরাজমান। এজন্যই সংস্কৃত মন্ত্রে বলা হয়েছে-“জননী জন্মভূমিশ্চ স্বর্গদপি গরীয়সী” জননী জন্মভূমি স্বর্গের চেয়েও শ্রেষ্ঠ। মায়ের তুলনা মা নিজেই মা সর্বংসহা, মায়ের মত এমন মধুর দামি শব্দ অভিধানে দ্বিতীয়টি নেই, আমাদের সকলের জীবনেই মা যেন রক্ষাকবচ হয়ে দেবী দুর্গার মত সংসারের দশদিক সামলে রেখে সকল বিপদ আপদ থেকে তার সন্তানদের আগলে রাখেন।
সন্তান মায়ের সাথে যতই খারাপ ব্যবহার করুক মা কখনো সন্তানের অমঙ্গল কামনা করেন না কথায় আছে, “কুপত্র যদিও বা হয় কুমাতা কখনো নয়।” মা এক বিশাল বটবৃক্ষ যার স্নেহ মায়া মমতা ভালবাসার সুশীতল ছায়াতলে মেলে জগতের পরম প্রশান্তি।
মা পথ চেয়ে বসে থাকে তার সন্তান কখন বাড়ি ফিরবে। পৃথিবীর প্রত্যেকটি মায়ের কাছে তার সন্তান যেন বীর যোদ্ধা। মায়ের কাছে কখনো ক্লান্তি জিনিসটা নেই মৃত্যুর আগ পর্যন্ত, মা সন্তানের জন্য খেটে মরে কারণ মায়ের কাছে সন্তান সবসময়ই ছোট থাকে। মা পৃথিবীতে সন্তানের সবচেয়ে নিরাপদ আশ্রয়স্থল, পরম বন্ধু। দুঃখজনক হলেও সত্য মায়ের পৃথিবীতে সকল সন্তানের জায়গা হলেও কিছু কিছু সন্তানের কাছে সে মায়ের অনেক সময় জায়গা হয় না। মায়ের কাছে সকল সন্তানের সবচেয়ে শান্তিময় আশ্রয়স্থল মায়ের কোল। যেখানে সকল ক্লান্তি দুঃখ-কষ্ট ভুলে গিয়ে নির্ভরতা আসে, শক্তি সাহস পাওয়া যায়। মা কখনো কারো কাছে কিছু চান না ,তার কোন চাওয়া নেই পাওয়া নেই- একমাত্র সন্তানের কল্যাণ ব্যতীত। পিতৃ বিয়োগের পরেও মা অন্য কোথাও থাকতে স্বস্তিবোধ করেন না, কারণটা অবশ্যই জানা- সংসার এবং পিতার স্মৃতি আঁকড়ে ধরে বাঁচতে চাওয়া।
৭০ বছর বয়সে এসেও এখনো মা ভোরবেলায় ওঠেন সংসারের আনুষঙ্গিক কাজকর্মসহ সন্তানের প্রিয় খাবার, সকালের নাস্তা তৈরি করার জন্য ব্যতিব্যস্ত হয়ে ওঠেন। মায়ের ভালোবাসার মধ্যে কোন খাদ নেই, নেই কোন মলিনতা, নেই কোন স্বার্থ। মায়েরা সবসময় তাদের সবকিছু উজাড় করে দেন সন্তানের জন্য। মা শব্দটির মধ্যে এক অদ্ভুত মায়া জড়িয়ে আছে, আছে ভীষণ পরিতৃপ্তি, আছে এক অনাবিল প্রশান্তি। মা ছাড়া জীবন যেন শুষ্ক মরুভূমি। মা যতক্ষণ আছে যার কাছে আছে সেই সবচেয়ে সুখী জীবন তার ভীষণ দামী। পৃথিবীতে সবার ভালোবাসার মধ্যে যে কোন প্রয়োজন লুকিয়ে থাকে, একমাত্র প্রয়োজন ছাড়া নিঃস্বার্থ ভালোবাসেন শুধুমাত্র মা সুতরাং সেই মাকে কখনো কষ্ট দিও না। পৃথিবীর সকল মায়ের প্রতি অসীম শ্রদ্ধা ও গভীর ভালোবাসা রইলো। ভালো থাকুক সকলের “মা” সেই সাথে আমার মায়ের জন্য সবাই আশীর্বাদ /দোয়া করবেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews