1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শনিবার, ১৫ জুন ২০২৪, ১১:২০ পূর্বাহ্ন

ইসলাম ধার করে ঘি খেতে শেখায় না : ডা. দীপু মনি

নিজস্ব সংবাদদাতা
  • প্রকাশিত: সোমবার, ১৩ মার্চ, ২০২৩
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি মাদরাসা শিক্ষকদের সকল দাবির প্রসঙ্গে বলেছেন, দেশে সংকট চলছে। সংকট কেটে গেলে দাবি পূরণ করা হবে। ইসলাম ধার করে ঘি খেতে শেখায় না।আজ সোমবার রাজধানীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মাদরাসা শিক্ষার গুরুত্ব’ শীর্ষক আলোচনাসভায় তিনি এসব কথা বলেন। আলোচনাসভার আয়োজন করে স্বাধীনতা মাদরাসা শিক্ষক পরিষদ।

দীপু মনি বলেন, ‘আজ বাংলাদেশে সব ক্ষেত্রে উন্নয়ন হয়েছে। সব মানুষের গায়ে কাপড় আছে। চরাঞ্চলে উঁচু রাস্তা, যানবাহন চলে, বিদ্যুৎ আছে। যা আগে কল্পনাও করা যেত না। বঙ্গবন্ধু ইসলামের সেবা করে গেছেন। বঙ্গবন্ধুকন্যা সেই পথেই আছেন।’মাদরাসার বিভিন্ন উন্নয়ন ও শিক্ষকদের নানা সুবিধার বর্ণনা’ দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘ইবতেদায়ির উপবৃত্তির বিষয়টি বিবেচনাধীন আছে। আমাদের এমপিও নীতিমালার মধ্যে মাদরাসা ও সাধারণ শিক্ষায় কয়েকটি অসামঞ্জস্য আছে। আমরা আশা করি শিগগিরই এটা ঠিক হয়ে যাবে।’উৎসব ভাতার বিষয়ে তিনি বলেন, ‘ইসলাম কিন্তু ধার করে ঘি খেতে শেখায় না। সরকারের যখন আর্থিক চাপ থাকবে না তখন এ বিষয় নিয়ে কথা বলতে পারব। দেশের সক্ষমতা বাড়লে এই জিনিসগুলো সহজ হবে।’

মাদরাসা শিক্ষাব্যবস্থা জাতীয়করণ প্রসঙ্গে ডা. দীপু মনি বলেন, ‘সরকারের জন্য এটা বিশাল ব্যয়বহুল প্রজেক্ট হবে। প্রতিদিন প্রতিষ্ঠান গজাচ্ছে। প্রতিষ্ঠানের মান দেখতে হবে, কীভাবে শিক্ষক নিয়োগ হলো তা দেখতে হবে। বাংলাদেশের বহু প্রতিষ্ঠান জাতীয়করণ হয়েছে। জাতীয়করণের পর তার মান বাড়ল কি না কমল তা দেখতে হবে। আমাদের সরকারি প্রাথমিক বিশ্ববিদ্যালয়গুলোতে কেন শিক্ষার্থীর সংখ্যা কম? ঢালাওভাবে জাতীয়করণ করলে হবে না।’অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) হাবিবুর রহমান, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আবুল কালাম আজাদ, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কায়সার আহমেদ উপস্থিত ছিলেন।প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সচিব অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাধীনতা মাদরাসা শিক্ষক পরিষদের সভাপতি অধ্যক্ষ মো. নজরুল ইসলাম।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews