1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন

গুচ্ছের ‘বি’ ইউনিটের পরীক্ষা: প্রতি আসনে লড়ছেন ১৩ ভর্তিচ্ছু

স্টাফ রিপোর্টার
  • প্রকাশিত: শনিবার, ২০ মে, ২০২৩
মানবিক অনুষদের (বি ইউনিট) পরীক্ষা দিয়ে আজ শুরু হচ্ছে সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (জিএসটি) ২০২২-২৩ সেশনের ভর্তি পরীক্ষা। এই অনুষদে মোট আসন রয়েছে ৭ হাজার ৭শ ৪৬টি। এতে আবেদন করেছেন ৯৬ হাজার ৪শ ৩৪ জন, আসন প্রতি লড়বেন ১৩ জন ভর্তিচ্ছু।

আজ শনিবার (২০ মে) সকালে বিষয়টি নিশ্চিত করেন গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

তিনি জানান, ইতোমধ্যে ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি ঠেকাতেও আমরা সর্তক অবস্থানে আছি। এতে শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাজ করছে। এছাড়া ‘বি’ ইউনিটে মোট ৭ হাজার ৭শ ৪৬টি আসনের বিপরীতে আবেদন করেছে ৯৬ হাজার ৪শ ৩৪ জন শিক্ষার্থী।

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, দেশের ১৯টি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে তৃতীয়বারের মতো একযোগে অনুষ্ঠিত হচ্ছে এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষা। পরীক্ষাটি এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী ১০০ নম্বরের বহুনির্বাচনিতে অনুষ্ঠিত হবে। প্রতিটি প্রশ্নের মান হবে ১ নম্বর, প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে। পরীক্ষায় পাস মার্ক নির্ধারণ করা হয়েছে ৩০। পরীক্ষা শুরু হবে দুপুর ১২টায়, শেষ হবে দুপুর ১টায়।

গুচ্ছ ভর্তি পরীক্ষার আহ্বায়ক কমিটি জানায়, ভর্তি পরীক্ষার দিন সকাল ৯টা থেকেই ভর্তিচ্ছুরা নিজেদের কেন্দ্রে প্রবেশ করতে পারবেন। তবে পরীক্ষার মাত্র ৩০ মিনিট আগে হলে প্রবেশ করতে পারবে। পরীক্ষার্থীদের প্রবেশপত্র ও নির্দেশিত অন্যান্য কাগজপত্র নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কোনো ব্যাগ, মোবাইল কিংবা ইলেকট্রনিকস ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবে না।

এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় ‘এ’ ‘বি’ এবং ‘সি’ তিন ইউনিটে সারা দেশ থেকে ৩ লাখ ২ হাজার ২৩১ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এর মধ্যে ‘বি’ ইউনিটে (মানবিক) ৯৬ হাজার ৪শ ৩৪ জন, ‘সি’ ইউনিটে (বাণিজ্য) ৩৯ হাজার ৮’ ৬৪ জন এবং ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) ১ লাখ ৬৬ হাজার ৯শ ৩৩ জন শিক্ষার্থী।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews