1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৯:৫৩ অপরাহ্ন

শান্তিরক্ষা মিশনে বাংলাদেশি সেনা না নিতে প্রচারণা শুরু করেছে বিএনপি

স্টাফ রিপোর্টার
  • প্রকাশিত: বুধবার, ১৪ জুন, ২০২৩

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপি নতুন ষড়যন্ত্রে মেতেছে বলে অভিযোগ করেছে আওয়ামী লীগ। এরই অংশ হিসেবে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশিদের অংশগ্রহণ বাধাগ্রস্ত করতে সেনা সদস্যসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিয়ে বিএনপি ও তাদের সহযোগীরা অপপ্রচার শুরু করেছে বলে অভিযোগ করেছে দলটি।

এসব গুজবে কান না দিতে এবং এসব অপপ্রচারের বিষয়ে জনগণকে সতর্ক থাকতে আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ।মঙ্গলবার দুপুরে আওয়ামী লীগের ভেরিভায়েড ফেসবুক পেজে এ বিষয়ে একটি সতর্কতামূলক পোস্ট দেওয়া হয়। সেই পোস্টে বিএনপির ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট থেকে করা একটি পোস্ট শেয়ার করা হয়।

বিএনপির সেই টুইটে মানবাধিকার সংগঠন হিউমান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) পোর্টালে গত ১২ জুন প্রকাশিত একটি প্রতিবেদনের লিংক শেয়ার করা হয়। ‘ইউএন শুড এনহ্যান্স স্ক্রিনিং অব বাংলাদেশ পিসকিপারস’ শিরোনামে লেখা এই প্রতিবেদনে র‌্যাবে কর্মরত বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য ও আইনশৃঙ্খলা বাহিনীর অন্য সদস্যদের বিতর্কিতভাবে উপস্থাপন করেন এর লেখক ব্রুনো স্টানো উগার্তে।

প্রতিবেদনটি শেয়ার করে বিএনপি টুইটের শিরোনাম হিসেবে লিখেছে ‘কিলার্স শুড নট বি পিসকিপার্স’, যার মানে, ‘খুনিরা শান্তিরক্ষী হিসেবে ভালো নন’।

বিএনপির ওই টুইটের উদ্ধৃতি দিয়ে আওয়ামী লীগের ফেসবুক পেজে উল্লেখ করা হয়, ‘বাংলাদেশ সেনাবাহিনী থেকে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে সদস্য না নেওয়ার জন্য অফিসিয়ালি প্রচারণা শুরু করেছে বিএনপি। তারা সেনাবাহিনীর সদস্যদের ‘কিলার’ আখ্যায়িত করে তাদের টুইটার অ্যাকাউন্টে প্রচার চালিয়েছে।

তবে সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের প্রশংসা করে পোস্টে বলা হয়, ‘আমাদের সেনাবাহিনী, আমাদের গর্ব। ধিক্কার জানাই ভিনদেশি দালাল বিএনপিকে।’

আওয়ামী লীগের ফেসবুক পেজে শেয়ার করা ওই পোস্টে আরও বলা হয়, ‘কোটি কোটি ডলার খরচ করে দেশপ্রেমিক সেনাবাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে লবিস্ট নিয়োগ করেছে বিএনপি। আর তাদেরকে দিয়ে দেশের বিরুদ্ধে, দেশের সব বাহিনীর বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছে দলটি। আসুন বিএনপিকে বর্জন করি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ গড়ি।’

গত ১২ জুন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) এক বিবৃতিতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের নিয়োগের ক্ষেত্রে মানবাধিকারসংক্রান্ত বিষয় যাচাইয়ের আহ্বান জানিয়েছে।

মূলত জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জিন পিয়েরে ল্যাক্রোইক্সের প্রতি এ আহ্বান জানানো হয়। জাতিসংঘের এই কর্মকর্তার শিগগিরই বাংলাদেশ সফরের কথা রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews