1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৫:৩৭ পূর্বাহ্ন

ছাত্র ইউনিয়ন বগুড়া জেলার বিক্ষোভ সমাবেশ ও মিছিল

বগুড়া প্রতিনিধি
  • প্রকাশিত: শুক্রবার, ২৩ জুন, ২০২৩
৫ দফা দাবিতে ছাত্র ইউনিয়ন বগুড়া জেলার বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সাঃ সম্পাদক বায়েজিদ রহমান। ছবি- অদেখা বিশ্ব
আজ বিকাল ৫ টায় বগুড়ার ঐতিহাসিক সাতমাথায় ৫ দফা দাবিতে ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা সংসদের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা সংসদের সভাপতি ও কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি ছাব্বির আহম্মেদ রাজ এর সভাপতিত্বে এবং সমাজক্ল্যাণ ও পরিবেশ বিষয়ক সম্পাদক সুজয় কুমার পাল এর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি বগুড়া জেলার সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, কৃষক সমিতি বগুড়ার সাঃ সম্পাদক হাসান আলী শেখ, যুব ইউনিয়ন বগুড়ার সাঃ সম্পাদক সাইদুর রহমান পারভেজ, ছাত্র ইউনিয়ন বগুড়ার সাবেক সভাপতি মোঃ সাদ্দাম হোসেন, সাবেক সাঃ সম্পাদক সোহানুর রহমান সোহান, সাঃ সম্পাদক বায়েজিদ রহমান প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, “আগামী ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষার জন্য ৮৮ হাজার ১৬২ কোটি টাকা শিক্ষাখাতে বরাদ্দের কথা বলা হয়েছে যা মোট বাজেটের ১১.৫৭ শতাংশ এবং মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১.৭৬%, যা গত ১৫ বছরের মধ্যে সর্বনিম্ন। জাতিসংঘ ঘোষিত এমডিজির অন্যতম শর্ত শিক্ষাখাতে জিডিপি’র অন্তত ৬ শতাংশ অথবা মোট বাজেটের অন্তত ২০% বরাদ্দ নিশ্চিত করার অঙ্গীকার করে থাকলেও কখনোই এই সরকার তা পূরণ করেনি। বছরের পর বছর শিক্ষা খাতে সবচেয়ে কম বরাদ্দ রাখার ফলাফল আমরা ভোগ করছি। জ্ঞান সূচকে ১৩৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১২তম। তাই আমরা শিক্ষাখাতে মোট বাজেটের ২৫% বা মোট জাতীয় আয়ের ৮% শিক্ষাখাতে বরাদ্দের দাবি জানাচ্ছি। একই সাথে শিক্ষা-উপকরণসমূহের দাম কমানোর দাবি জানাচ্ছি।”
বক্তারা আরো বলেন, “ডিজিটাল আইনের লক্ষ্য জনগণকে নিরাপত্তা দেওয়া নয়। এ আইনের উদ্দেশ্য মূলত ক্ষমতাসীনদের সুরক্ষা দেওয়া। প্রস্তাবিত উপাত্ত সুরক্ষা আইনের উদ্দেশ্যও তা–ই। এই আইন জনগণের মুখ বন্ধ করে দিচ্ছে। অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, প্রস্তাবিত উপাত্ত সুরক্ষা আইন পাশের তৎপরতা বন্ধ করতে হবে। একইসাথে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রী খাদিজাতুল কুবরা ও বঙ্গবন্ধু সরকারি কলেজের ছাত্র মোঃ ইসমাঈলসহ ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতারকৃত সকলকে মুক্তি দিতে হবে।”
সমাবেশ থেকে বক্তারা, বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের মাধ্যমে সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যাকাণ্ডের দ্রুত বিচারের দাবি জানান।
সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews