1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৮:২৩ পূর্বাহ্ন

নুরের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী মামলা নিতে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে চিঠি

স্টাফ রিপোর্টার
  • প্রকাশিত: রবিবার, ৯ জুলাই, ২০২৩
ফৌজদারি কার্যবিধি ১৮৯৮ এর ১৯৬ ধারার বিধান মোতাবেক গণঅধিকার পরিষদের সদস্যসচিব নুরুল হক নুরের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী মামলা রুজুর অনুমতি চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে চিঠি দিয়েছে সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মো. জিশান মাহমুদ।

আজ রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিবের দপ্তরে এ চিঠি দেওয়া হয়।

আবেদনে বলা হয়েছে, ৩ জানুয়ারি সামাজিক যোগাযোগ মাধ্যমে জানতে পারি গণঅধিকার পরিষদের সদস্যসচিব নুরুল হক নুর ওমরাহ হজের কথা বলে দুবাইয়ে গিয়ে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্ট মেন্দি এন সাফাদির সঙ্গে বৈঠক করেন। তিনি বাংলাদেশের নির্বাচিত সরকার উৎখাতের দেশবিরোধী ও রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন।

পরে সেই সংবাদকে সম্পূর্ণ ভিত্তিহীন ও মিথ্যা প্রোপাগান্ডা বলে নুরুল হক নুর তা বারবার উড়িয়ে দেন। তবে ২২ জুন ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান সাংবাদিকদের বলেন, ‘গণঅধিকার পরিষদের নেতা নুরুল হক নুর মোসাদের সঙ্গে বৈঠক করেছেন বলে আমরা জানতে পেরেছি। মোসাদের সঙ্গে বৈঠক বাংলাদেশের নিরাপত্তার জন্য হুমকি। যারা মোসাদের সঙ্গে বৈঠক করেন, তারা নেতা হতে পারেন না।

আবেদনে বলা হয়েছে, ৮ জুলাই একটি বেসরকারি টেলিভিশনে দেওয়া এক সাক্ষাত্কারে মেন্দি এন সাফাদি স্বীকার করেন, ২০২২ সালের ২৮ ডিসেম্বর দুবাইয়ের সিটি সেন্টারে অবস্থিত স্টার বাক্স কফি শপে তিন ঘণ্টার বৈঠক করে বাংলাদেশের আগামী নির্বাচন জিততে আন্তর্জাতিক সহযোগিতার জন্য মেন্দি এন সাফাদির সাহায্য চান নুর।

নুর ক্ষমতায় এলে ইসরাইলের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক উন্নয়নের প্রতিশ্রুতিও দেন। ইহুদিদের সমর্থন পেতে নুরুল হক নুর ফিলিস্তিনের স্বাধীনতাকামী মানুষকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিয়েছেন; যা বাংলাদেশের জনগণের প্রতি অপমানজনক, অগ্রহণযোগ্য।

সরকার উৎখাতে সাফাদির সঙ্গে নুর বৈঠক করেছেন দাবি করে আবেদনে বলা হয়েছে, যা রাষ্ট্রের স্বাধীনতা ও সার্বভৌমত্বের উপর হুমকিস্বরূপ বিধায় নুরুল হক নুর ওরফে ভিপি নুর দণ্ডবিধির ১২৩ক/১২৪ক/৫০৫ ধারার আওতায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন; যা রাষ্ট্রদ্রোহিতার অপরাধ হিসেবে গণ্য হবে বিধায় তার বিরুদ্ধে উপরোক্ত ধারায় মামলা করতে আগ্রহী।

যেহেতু ফৌজদারি কার্যবিধি আইনের ১৯৬ ধারার বিধান মোতাবেক রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আমলে নেওয়ার পূর্বশর্ত হিসাবে সরকার কর্তৃক অনুমোদন প্রয়োজন থাকায় আপনার নিকট আবেদন ভিপি নুরের বিরুদ্ধে মামলা রুজু করার জন্য আমার অনুকূলে অনুমোদন প্রদান করে বাধিত করবেন।

এদিকে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুর মোহাম্মদ জানান, নুরুল হক নূরের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার যে আবেদন সেটা নিয়ে আলোচনা হচ্ছে, নিয়ম মেনেই আবেদন খতিয়ে দেখা হবে। সেখানে কী পদক্ষেপ নেওয়া হয়, তা পরে জানানো হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews