1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ১০:৩২ অপরাহ্ন

সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন প্রক্রিয়া চায় যুক্তরাষ্ট্র : উজরা জেয়া

অদেখা বিশ্ব ডেস্ক
  • প্রকাশিত: বুধবার, ১২ জুলাই, ২০২৩
মার্কিন পররাষ্ট্র দপ্তরের গণতন্ত্র, মানবাধিকার ও বেসামরিক জনগণের নিরাপত্তাবিষয়ক আন্ডারসেক্রেটারি উজরা জেয়া
বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন প্রক্রিয়া চায় যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের গণতন্ত্র, মানবাধিকার ও বেসামরিক জনগণের নিরাপত্তাবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসকে এ কথা বলেছেন। মঙ্গলবার (১১ জুলাই) নয়াদিল্লি থেকে ঢাকায় আসার আগে হিন্দুস্তান টাইমসকে তিনি সাক্ষাৎকার দেন।

ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার সঙ্গে বৈঠক প্রসঙ্গে মার্কিন আন্ডার সেক্রেটারি বলেন, আরো সমৃদ্ধ, নিরাপদ, সংযুক্ত, অন্তর্ভুক্তিমূলক ও স্থিতিস্থাপক অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের ভাবনাকে সহযোগিতা করতে এবং কোয়াডের মতো নতুন জোটের ক্ষেত্রে ভারতীয় বন্ধুদের সঙ্গে আমাদের কাছাকাছি অবস্থান আছে।

ভারতের পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকের আলোচনার বিষয়ে বিস্তারিত বলতে চাননি উজরা জেয়া। তিনি বলেন, ‘আমাদের কূটনৈতিক আলোচনার বিষয়ে বিশদভাবে বলা আমার ঠিক হবে না। তবে নিশ্চিতভবে আঞ্চলিক শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা এবং আমাদের পারস্পরিক মনোভাবের বিষয়ে আলোচনা হয়েছে।’

বাংলাদেশ প্রসঙ্গে মার্কিন আন্ডার সেক্রেটারি বলেন, ‘আমি মনে করি. একটি শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়ার ব্যাপারে আমাদের প্রত্যাশা আছে।

বাংলাদেশের লক্ষ্য অর্জনের স্বার্থে শ্রম অধিকার ও সংগঠন করার স্বাধীনতার প্রতি সম্মান জানানোকে গুরুত্বপূর্ণ মনে করেন উজরা জেয়া। বাংলাদেশের জন্য মার্কিন ভিসানীতির যৌক্তিকতা তুলে ধরে তিনি বলেন, পুরোপুরি অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে সমর্থন করার উদ্দেশ্যে ভিসানীতি প্রণয়ন করা হয়েছে। আমি মনে করি, এটি (অবাধ ও সুষ্ঠু নির্বাচন) প্রত্যেক গণতান্ত্রিক দেশের জন্য অপরিহার্য। গণতান্ত্রিকভাবে উন্নতির জন্য এ ক্ষেত্রে সক্ষম হওয়া অপরিহার্য।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews