1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৯:২০ অপরাহ্ন

অনেক দেশ বিমান চলাচলে আগ্রহ দেখাচ্ছে

নিজস্ব সংবাদদাতা
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল নির্মাণকে কেন্দ্র করে বাংলাদেশের সঙ্গে নতুন নতুন দেশের বিমান চলাচল বাড়বে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। এরই মধ্যে বিভিন্ন দেশ ও তাদের বিমান সংস্থা বাংলাদেশের এ প্রধান বিমানবন্দর ব্যবহারে আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কর্মকর্তারা জানান, শাহজালাল বিমানবন্দর দিয়ে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমানসহ বিভিন্ন দেশের সরকারি-বেসরকারি ৩৬টি এয়ারলাইন্স ২০টি দেশের ২৭টি গন্তব্যে ফ্লাইট পরিচালনা করছে। তবে শিগগির নতুন নতুন দেশ যুক্ত হতে যাচ্ছে। তৃতীয় টার্মিনাল নির্মাণকে কেন্দ্র করে এরই মধ্যে দেশের সংখ্যা ৫৪টিতে পৌঁছেছে।

বেবিচক কর্মকর্তারা জানান, তৃতীয় টার্মিনালকে কেন্দ্র করে এরই মধ্যে ব্রুনাই ও মরিশাসের সঙ্গে বিমান চলাচল চুক্তি হয়েছে। কয়েক দিন আগে সুইজারল্যান্ডের সঙ্গে চুক্তির বিষয়টি চূড়ান্ত হয়েছে। অচিরেই চুক্তি হচ্ছে ইথিওপিয়ার সঙ্গে। এ ছাড়া সাইপ্রাস, লেবাননসহ কয়েকটি দেশের সঙ্গে চুক্তির বিষয়টি প্রক্রিয়াধীন।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান সমকালকে বলেন, বর্তমান সরকারের উন্নয়ন প্রকল্পের মধ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল নির্মাণ খুবই গুরুত্বপূর্ণ। জাইকার অর্থায়নে প্রায় ২২ হাজার কোটি টাকার এ প্রকল্পের নির্মাণকাজ চলছে। সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরের আদলে নির্মাণাধীন এ টার্মিনালের ৭৮ শতাংশ কাজ এরই মধ্যে সম্পন্ন হয়েছে। আগামী অক্টোবরে স্বল্প পরিসরে এ টার্মিনাল চালু করা হবে। বেবিচক চেয়ারম্যান বলেন, ২০২৪ সালের শেষে বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল ব্যবহারের সুবিধা পাবেন যাত্রীরা। এরই মধ্যে এ বিমানবন্দরকে কেন্দ্র করে বাংলাদেশ সিভিল এভিয়েশনের সঙ্গে বিভিন্ন দেশের বিমান চলাচলবিষয়ক চুক্তি হয়েছে।

তিনি বলেন, আরও অনেক দেশের সিভিল এভিয়েশন বাংলাদেশের সঙ্গে বিমান চলাচলের বিষয়ে আগ্রহ প্রকাশ করছে। তাদের সঙ্গেও চুক্তির বিষয়টি বিবেচনাধীন রয়েছে।

হযরত শাহজালালসহ দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বর্তমান ২০টি দেশের সঙ্গে বিমান যোগাযোগ রয়েছে। দেশগুলো হচ্ছে– বাহরাইন, ভুটান, কানাডা, চীন, হংকং, ভারত, কুয়েত, সৌদি আরব, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, ওমান, কাতার, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, মিসর ও আজারবাইজান।

বেবিচকের পরিচালক (এয়ার ট্রান্সপোর্টেশন) ফাইজুল হক সমকালকে জানান, শাহজালাল থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সসহ দেশি-বিদেশি ৩৬টি এয়ারলাইন্সের ফ্লাইট চলাচল করে। এর মধ্যে ৩৩টি বিদেশি এয়ারলাইন্স। শিগগির জাপানের নারিতায় ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এ বিষয়ে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম সমকালকে জানান, এ বিষয়ে সবকিছু প্রস্তুত রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews