1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১২:৩৯ পূর্বাহ্ন

অভিন্ন মুদ্রার বার্তা শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত: রবিবার, ১৬ জুলাই, ২০২৩
শ্রীলংকার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে

চীনা ঋণের ফাঁদে পড়ে বিপর্যস্ত হয়েছে দেশ। এ পরিস্থিতিতে শ্রীলঙ্কা সরকার ভারতীয় মুদ্রার ব্যবহার বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। এমনকি ভবিষ্যতে দুই দেশে অভিন্ন মুদ্রা চালুর বিষয়টিও উড়িয়ে দিচ্ছে না কলম্বো। শনিবার সে দেশের প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে এমনই ইঙ্গিত দিয়েছেন।

বিক্রমাসিংহে বলেন, ‘ভবিষ্যতে অভিন্ন মুদ্রা হিসেবে ভারতীয় রুপি ব্যবহারের সম্ভাবনা আমরা খারিজ করে দিচ্ছি না।’

শ্রীলঙ্কান প্রেসিডেন্ট বলেন, ‘ভারতীয় মুদ্রার অভিন্ন ব্যবহারের প্রসঙ্গে আমাদের পক্ষ থেকে কোনো আপত্তি নেই।’ চলতি মাসেই ভারত সফরে যাওয়ার কথা তার। তাই এ সময় তার এই মন্তব্য ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে।

এ ছাড়া সম্প্রতি শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রীও ভারত সফরে গিয়ে বণিক সভার একটি সম্মেলনে ডলারের তুলনায় ভারতীয় মুদ্রার ব্যবহার বৃদ্ধির পক্ষে কথা বলেছিলেন।

২০২২ সালে অর্থনৈতিক সংকটের জেরে দেউলিয়া হয়ে যায় শ্রীলঙ্কা। দেশে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশ ছুঁয়েছিল। সেই পরিস্থিতিতে প্রবল গণবিক্ষোভের জেরে দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছিলেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে ও তার ভাই তথা সে দেশের প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।

এরপর পার্লামেন্টের বিশেষ অধিবেশনে প্রেসিডেন্ট নির্বাচিত হন বিক্রমাসিংহে। সে সময় শ্রীলঙ্কাকে আর্থিক সংকট মোকাবেলার জন্য মোট ৪০০ কোটি ডলার অর্থ সাহায্য দিয়েছিল ভারত।

পরে এ নিয়ে প্রকাশ্যে কৃতজ্ঞতা প্রকাশ করে বিক্রমাসিংহে ভারত ও শ্রীলঙ্কার আড়াই হাজার বছরের সম্পর্কের কথা বলেছেন। তিনি জানিয়েছেন, আর্থিক মন্দা মোকাবেলায় অনেকটাই সাফল্য পেয়েছে শ্রীলঙ্কা। এবার প্রধান লক্ষ্য ভারতের সঙ্গে সহযোগিতার ভিত্তিতে দেশের অর্থনীতিকে মজবুত করা।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews