1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৮:২৭ পূর্বাহ্ন

পরিবেশের ভারসাম্য রক্ষায় ইউসিবি ব‍্যাংকের বৃক্ষরোপণ কর্মসূচি

বোদা (পঞ্চগড়) প্রতিনিধি
  • প্রকাশিত: শুক্রবার, ২১ জুলাই, ২০২৩
ছবি- অনিল শর্মা

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পঞ্চগড় জেলার বোদা উপজেলায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে। আজ ২০  জুলাই  রোজ বৃহস্পতিবার  বোদা উপজেলার চন্দনবাড়ী ইউনিয়নের কমরেড মোহাম্মদ ফরহাদ সড়ক  বোদা টু পাঁচপীড় সড়কের দুই  ধারে এক হাজার তাল  গাছের চারা রোপণ কর্মসূচি উদ্বোধন করা হয়। 

এ সময় উপস্থিত ছিলেন বোদা উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব মো: ফারুক আলম টবি, ০৭ নং চন্দনবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: নজরুল ইসলাম প্রধান, চন্দনবাড়ী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি বাবু পরেশ চন্দ্র বর্মন, ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো: সাইদুল হাসান হিরু, বোদা পৌরসভার মহিলা কাউন্সিলর সুলতানা বেগম, চন্দনবাড়ী ইউনিয়ন পরিষদের ০২ নং ওয়াডের ইউপি সদস‍্য মো: রফিকুল ইসলাম, ইউনিয়ন আওয়ামী যুবলীগের যুগ্ন আহবায়ক মো: রাজ্জাকুল ইসলাম, মীড়পাড় সরকারী প্রাথমিক  বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: ধনিবুল‍্যাহ, হাঙ্গার ফ্রি ওয়াল্ড প্রোগ্রাম অফিসার মোছা: মালেকা বেগম ও অনিল শর্মা, ইউসিবি বোদা শাখা ব্যবস্থাপকসহ স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গ। 

সাম্প্রতিক বছরগুলোতে বজ্রপাতে প্রাণহানির সংখ্যা বেড়ে যাওয়ায় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি এ বছর সারাদেশে তালগাছ লাগানোর উদ্যোগ গ্রহণ করেছে। কারণ উচ্চতা ও গঠনগত দিক থেকে তাল গাছ বজ্রপাত নিরোধে সহায়ক। এ ছাড়া তালগাছ ভূমিক্ষয়, ভূমিধস, ভূগর্ভস্থ পানির মজুত বৃদ্ধি ও মাটির উর্বরতা রক্ষা করে এবং মেঘ আকর্ষণ করে বৃষ্টিপাত ঘটায়। এসব কারণে ইউসিবি তালগাছ রোপণের উপর বিশেষ গুরুত্বারোপ করেছে। 

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) সামাজিক দায়িত্বের অংশ হিসেবে এ বছর কৃষিখাতে সহায়তা প্রদানমূলক প্রকল্প ‘ভরসার নতুন জানালা’ বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে। এই প্রকল্পের লক্ষ্য দেশের খাদ্য নিরাপত্তা, উন্নত পুষ্টিমান নিশ্চিতকরণ এবং জলবায়ু সহিষ্ণু টেকসই কৃষির প্রসার ঘটানো। পাশাপাশি বৃক্ষ রোপন করা।

উল্লেখিত প্রকল্লের অধীনে সারাদেশে ৫০টি নির্বাচিত উপজেলাকে ’মডেল এলাকা’ হিসেবে গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। চর, হাওর, উপকূল, সীমান্তবর্তী এলাকাসহ তুলনামূলকভাবে অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা এসব ‘মডেল উপজেলা’-য় পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রতি উপজেলায় এক হাজার করে সারাদেশে অন্তত ৫০ হাজার তাল বা স্থানীয় চাহিদার ভিত্তিতে অন্যান্য গাছ রোপণ করা হবে। একইসঙ্গে বজ্রপাতপ্রবণ এলাকায় বজ্রপাত নিরোধক ডিভাইস স্থাপন, কৃষি উদ্যোক্তাদের সংগঠিত করে ক্লাইমেট স্মার্ট/কৃষি প্রযুক্তি সম্প্রসারণ ও যন্ত্রের ব্যবহারে উৎসাহ প্রদান, কৃষকদের  মাঝে ব্যক্তিগত নিরাপত্তা সামগ্রী (নিরাপত্তা চশমা, কীটনাশক প্রতিরোধী পোশাক ইত্যাদি) বিতরণ: খাদ্য প্রক্রিয়াজাতকরণ, জৈব পদ্ধতির প্রয়োগে সহায়তা প্রদানসহ নানা কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

একইসঙ্গে দেশের ৬৪ জেলার প্রতিটি উপজেলা থেকে কুষি, মৎস্য ও প্রাণিসম্পদ-সংশ্লিষ্ট ২৫ জন করে কৃষি উদ্যোক্তাকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews