1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০২:৫১ পূর্বাহ্ন

আদিবাসী ইউনিয়ন বগুড়ার মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ 

বগুড়া প্রতিনিধি
  • প্রকাশিত: সোমবার, ২৪ জুলাই, ২০২৩
আদিবাসী নেতাদের মুক্তির দাবিতে আদিবাসী ইউনিয়ন বগুড়ার বিক্ষোভ মিছিল। ছবি- সাব্বির
ভূমিদস্যুদের মিথ্যা মামলায় বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন শেরপুর উপজেলা কমিটির সভাপতি কমল সিং, সদস্য নাদু সিং, অজুর্ন সিং, সুকুমার সিং, গনেশ সিং ও শান্ত সিং সহ আদিবাসী নেতাকর্মীদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার ও গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তির দাবিতে আজ বেলা সাড়ে ১১ টায় বগুড়ার ঐতিহাসিক সাতমাথায় বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন বগুড়া জেলা কমিটির উদ্যোগে মানববন্ধন, সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।
আদিবাসী ইউনিয়ন বগুড়া জেলার সভাপতি শ্রীকান্ত মাহাতোর সভাপতিত্বে ও ক্ষেতমজুর সমিতি বগুড়া সদর উপজেলা কমিটির সভাপতি শুভ শংকর গুহ রায় এর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি বগুড়া জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিন্নাতুল ইসলাম জিন্না, সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, আদিবাসী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা হরি শংকর সাহা, বগুড়া জেলা কমিটির উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা সন্তোষ কুমার পাল, বীর মুক্তিযোদ্ধা নিমাই ঘোষ, সিপিবি বগুড়া জেলার সম্পাদক মন্ডলীর সদস্য শাহনিয়াজ কবির খান পাপ্পু, সাজেদুর রহমান ঝিলাম, কৃষক সমিতি বগুড়া জেলার সহ-সভাপতি ফিরোজ আখতার পলাশ,  শেরপুর উপজেলা কমিটির সাধারণ সম্পাদক প্রাণ কুমার সিং, আদিবাসী নেতা সন্তোষ কুমার সরকার, গজেণ সিং, নিরেণ সিং, অরুণা বালা, মালতী রাণী, ছাত্র ইউনিয়ন বগুড়া জেলার সভাপতি ছাব্বির আহম্মেদ রাজ প্রমুখ।
আদিবাসী ইউনিয়নের নেতাকর্মী আটকের ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বক্তারা বলেন, ” দীর্ঘদিন যাবৎ অত্র এলাকার মন্ডল গ্রুপ ও এস.এ গ্রুপের ভূমিদস্যুরা আদিবাসীদের জমিজমা ও ভিটেমাটি জোরপূর্বক দখল এবং উচ্ছেদের নানামুখী ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছিল, নানাভাবে ভয়ভীতি প্রদর্শন করে যাচ্ছিল। চলতি বছরের জানুয়ারিতে বগুড়ার শেরপুরের ভবানীপুরে সরকারি দলের মদদপুষ্ট ভূমিদস্যুদের দায়ের করা মিথ্যা মামলায় আদিবাসী সংগঠকদের গ্রেফতার করা হয়। পরে আদালত থেকে তারা জামিন পান। ওই সময় স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে আদিবাসীদের কৃষি জমি উদ্ধার, মামলা প্রত্যাহার ও পূর্ণনিরাপত্তার আশ্বাস দেওয়া হয়। এরপর গত ১৭ জুলাই আদিবাসী নেতারা আদালতে হাজিরা দিতে গেলে শেরপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ৬ জন আদিবাসী নেতার জামিন বাতিল করে জেলহাজতে পাঠায়। আমরা অনতিবিলম্বে ওই ছয় আদিবাসী নেতার নিঃশর্ত মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান। সেইসঙ্গে আদিবাসীদের কৃষিজমি দখলমুক্ত করে ফিরিয়ে দেওয়া ও তাদের নিরাপত্তার জোর দাবি জানাচ্ছি।”
মানববন্ধন ও সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল জেলা পুলিশ সুপার কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, জজ কোর্ট এলাকা সহ শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews