1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন

লিভ টু আপিল খারিজ, ২৯০ এমপির শপথ বৈধ

আদালত প্রতিবেদক
  • প্রকাশিত: মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩

একাদশ জাতীয় সংসদের ২৯০ এমপির শপথ বৈধ বলে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছেন সবোর্চ্চ আদালত।

প্রধান বিচারপতি হাসান সিদ্দিকীর নেতৃত্বে সাত সদস্যের আপিল বেঞ্চ হাইকোর্টে করা রিট খারিজের বিরুদ্ধে লিভ টু আপিল মঙ্গলবার শুনানি শেষে খারিজ করে দেন। এদিন আপিলের পক্ষে শুনানি করেন বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন।২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ২০১৯ সালের ৩ জানুয়ারি ২৯০ জন সংসদ সদস্য শপথ গ্রহণ করেন। তার আগে ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যরা ৯ জানুয়ারি শপথ নেন। সেই সংসদের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয় ২৯ জানুয়ারি।

সংবিধানের ৭২ (৩) অনুচ্ছেদ অনুযায়ী, সংসদের মেয়াদ হিসেব করা হয় প্রথম অধিবেশন থেকে পাঁচ বছর। কিন্তু দশম সংসদের মেয়াদ শেষ হওয়ার আগেই একাদশ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যরা শপথ গ্রহণ করেন, যা নিয়ম বহির্ভূত। এই শপথের আইনগত বৈধতা নিয়ে বিএনপিপন্থি আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ ২০ জানুয়ারি হাইকোর্টে রিট করেন।

সেই রিটের শুনানি নিয়ে ২০১৯ সালের ১৮ ফেব্রুয়ারি একাদশ জাতীয় সংসদের নির্বাচিত সংসদ সদস্যদের শপথ নেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ করে দেন হাইকোর্ট। তারপর রিট আবেদনকারী ২০১৯ সালের ২০ সেপ্টেম্বর হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেন।

সেই ধারাবাহিকতায় গত বৃহস্পতিবার লিভ টু আপিলের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। দুইদিন শুনানি শেষে আজ আবেদনটি আপিল বিভাগ খারিজ করেছেন বলে জানিয়েছেন জেনারেল এ এম আমিন উদ্দিন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews