1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৮:৩৬ অপরাহ্ন

সাইবার হামলার আশঙ্কায় নির্বাচন কমিশনের সার্ভার বন্ধ

অদেখা বিশ্ব ডেস্ক
  • প্রকাশিত: বুধবার, ১৬ আগস্ট, ২০২৩
বাংলাদেশে গত মঙ্গলবার সাইবার হামলা চালানোর হুমকি দিয়েছিল ‘হ্যাকিভিস্ট’ নামের একটি সাইবার গ্রুপ। গতকাল সন্ধ্যা পর্যন্ত কোনো হামলার তথ্য মেলেনি বলে জানিয়েছে বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সার্ট)। তবে সম্ভাব্য হামলার আশঙ্কায় সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে কিছু সেবা বন্ধ রেখেছে নির্বাচন কমিশন।

ইসি সূত্রে জানা গেছে, সাইবার হামলার আশঙ্কায় নিজস্ব সার্ভার বন্ধ রেখেছে নির্বাচন কমিশন।জাতীয় পরিচয়পত্রের তথ্যভাণ্ডার ও জাতীয় পরিচয়পত্র সেবাসংক্রান্ত ওয়েবসাইটও সোমবার বিকেল থেকে বন্ধ রাখা হয়েছে। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, সোমবার অফিস সময় শেষ হওয়ার পরই তথ্যভাণ্ডারের সার্ভার বন্ধ রাখার জন্য মহাপরিচালক নির্দেশনা দিয়েছেন। ওই নির্দেশনার আলোকে সেটি বন্ধ রাখা হয়েছে। একই সঙ্গে অনলাইনে জাতীয় পরিচয়পত্র সেবা পাওয়ার ওয়েবসাইটও ডাউন করে দেওয়া হয়েছে। সেখানে কেউ প্রবেশ করতে পারবে না।

ইসি সূত্রে জানা যায়, নির্বাচন কমিশনের কর্মকর্তাদের কম্পিউটার বা ল্যাপটপ থেকে জাতীয় পরিচয়পত্রের তথ্যভাণ্ডার আক্রান্তের আশঙ্কা করে আসছিল ইসি। ওই আশঙ্কায় নির্বাচন কমিশনের নিজস্ব কর্মকর্তাদের দিয়ে সার্ট গঠন করেছে। সক্রিয় করা হয়েছে সিকিউরিটি অপারেশন্স সেন্টার (সক) ও নেটওয়ার্ক অপারেশন্স সেন্টার (নক)।

বাংলাদেশ ব্যাংকের ইন্টারনেটভিত্তিক কিছু সেবা ৩৬ ঘণ্টা বন্ধ রাখা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের দাবি, জরুরি রক্ষণাবেক্ষণ কার্যক্রমের জন্য এ সেবা বন্ধ আছে। যদিও সাইবার হামলার ঝুঁকি এড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে একাধিক সূত্রে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংক এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, জরুরি রক্ষণাবেক্ষণ কার্যক্রমের জন্য সোমবার রাত ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত কিছু সেবা পাওয়া যাবে না। তবে কোন কোন সেবা বন্ধ থাকবে, তা জানানো হয়নি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews