1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০১:৫৮ পূর্বাহ্ন

বগুড়া পাবনা সহ ১৪ জেলায় বৃষ্টি কমে বাড়তে পারে তাপপ্রবাহ

স্টাফ রিপোর্টার
  • প্রকাশিত: শুক্রবার, ১৮ আগস্ট, ২০২৩

দেশে গত কয়েক দিনে বৃষ্টির পরিমাণ ক্রমেই কমেছে। গতকাল বৃহস্পতিবার দেশের ১৪ জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ আজ শুক্রবারও অব্যাহত থাকতে পারে। আগামী সোমবার পর্যন্ত বিভিন্ন এলাকায় তাপপ্রবাহ বয়ে যেতে পারে। তবে আগামী মঙ্গলবার থেকে বৃষ্টি পুনরায় বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, ‘দেশে ২১ আগস্ট (সোমবার) পর্যন্ত বৃষ্টি খুবই কম থাকবে। ফলে সোমবার পর্যন্ত তাপপ্রবাহ থাকার সম্ভাবনা রয়েছে এবং তাপপ্রবাহের এলাকাও বাড়তে পারে। তবে তাপপ্রবাহ থাকলেও সেটা মূলত মৃদু আকারেই থাকবে। দু-এক জায়গায় হয়তো বিচ্ছিন্নভাবে মাঝারি তাপপ্রবাহও দেখা যেতে পারে। মঙ্গলবার থেকে বৃষ্টি আবার বাড়বে সারা দেশে।’

আবহাওয়া অফিস বলেছে, গতকাল রংপুর বিভাগের আট জেলা, সিলেট বিভাগের চার জেলা এবং পাবনা ও বগুড়া জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে গেছে। আজও তা অব্যাহত থাকতে পারে। পূর্বাভাস অনুযায়ী, গতকালের তুলনায় বৃষ্টি আজ আরো কমতে পারে।

আজ রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণও হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর প্রতিদিন দেশজুড়ে ৪৪টি স্টেশনের মাধ্যমে আবহাওয়ার তথ্য-উপাত্ত সংগ্রহ করে থাকে। গতকাল অধিদপ্তরের ২৮টি স্টেশনে বৃষ্টিপাত রেকর্ড করা হলেও বেশির ভাগ অঞ্চলেই বৃষ্টির পরিমাণ ছিল অত্যন্ত কম। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে রাঙামাটিতে ১০২ মিলিমিটার।

এ ছাড়া মাদারীপুরে ৩৫, ময়মনসিংহে ৩৩ ও পটুয়াখালীতে ২২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকাসহ ১৩টি স্টেশনে বৃষ্টি হয়েছে মাত্র ১ থেকে ৬ মিলিমিটার। এ ছাড়া পাঁচটি স্টেশনে বৃষ্টিপাতের পরিমাণকে সামান্য (এক মিলিমিটারের কম) বলেছে আবহাওয়া অফিস।

বৃষ্টি কমায় আগের দিনের তুলনায় গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা বেড়েছে ০.৮ ডিগ্রি সেলসিয়াস। তবে রাজধানীর তাপমাত্রা বেড়েছে ৩.৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদরা বলেছেন, বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় বেশি গরম অনুভূত হচ্ছে।

এদিকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, বৃষ্টি উল্লেখযোগ্য হারে কমে আসায় নদ-নদীর পানিও কমছে। ব্রহ্মপুত্র ও যমুনার পানি কমছে। গঙ্গা-পদ্মার পানিও স্থিতিশীল রয়েছে, যা আজ ও কাল কমতে পারে। কুশিয়ারা ছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীর পানিও কমছে। তবে যমুনার পানি টাঙ্গাইলের পোড়াবাড়ী পয়েন্টে আজও বিপত্সীমার কাছাকাছি অবস্থান করতে পারে। পাউবোর তথ্যানুযায়ী, গতকাল বিকেল ৩টায় যমুনার পানি পোড়াবাড়ী পয়েন্টে বিপত্সীমার ৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সহকারী প্রকৌশলী মেহেদী হাসান গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘আগামী অন্তত তিন-চার দিন আমরা বন্যার আশঙ্কা দেখছি না।’

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews