1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন

শুক্রবার থেকে বৃষ্টি বাড়তে পারে

অদেখা বিশ্ব ডেস্ক
  • প্রকাশিত: মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩
ছবি- অদেখা বিশ্ব

মৌসুমি বায়ু মোটামুটি সক্রিয়। এর প্রভাবে দেশের বিভিন্ন জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে। গতকাল সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আবহাওয়া অধিদপ্তরের ৪৪টি স্টেশনের মধ্যে ২৭টিতে বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এর মধ্যে বেশির ভাগ জায়গায় হালকা বৃষ্টিপাত হলেও কোথাও কোথাও মাঝারি থেকে মাঝারি ধরনের ভারি বৃষ্টি হয়েছে।

আগামী বৃহস্পতিবার পর্যন্ত কমবেশি এ রকম বৃষ্টি থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। শুক্রবার থেকে তা সারা দেশে কিছুটা বাড়তে পারে।

এদিকে যমুনার পানি কমায় গতকাল নদীতীরের পাঁচ জেলার বন্যা পরিস্থিতির আরো উন্নতি হয়েছে। গাইবান্ধা, বগুড়া ও জামালপুর জেলায় যমুনার পানি গতকালই বিপত্সীমার নিচে নেমে গেছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, আজ টাঙ্গাইল ও সিরাজগঞ্জ জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতিও স্বাভাবিক হয়ে আসতে পারে।

পাউবোর সর্বশেষ তথ্যানুসারে, গতকাল বিকেল ৩টায় যমুনার পানি টাঙ্গাইলের পোড়াবাড়ী স্টেশনে বিপত্সীমার ৮ সেন্টিমিটার এবং সিরাজগঞ্জ স্টেশনে বিপত্সীমার ৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সহকারী প্রকৌশলী মেহেদী হাসান গতকাল বিকেলে কালের কণ্ঠকে বলেন, ‘বন্যা পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে। যমুনার পানি এরই মধ্যে চারটি স্টেশনে বিপত্সীমার নিচে নেমে গেছে।

বাকি দুটি স্টেশনেও পানি আগামীকালের (আজ) মধ্যে নেমে বন্যা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে যাবে।’

আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রংপুর ও রাজশাহী বিভাগের কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টিও হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘বৃষ্টিপাতের বর্তমান প্রবণতা বৃহস্পতিবার পর্যন্ত কমবেশি একই রকম থাকতে পারে। শুক্রবার থেকে তা কিছুটা বাড়তে পারে।

আগামীকাল (আজ) বা পরদিন (আগামীকাল) উত্তর বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন এলাকায় একটা লঘুচাপ সৃষ্টি হতে পারে। লঘুচাপের প্রভাবে ৬ বা ৭ সেপ্টেম্বরের পর উপকূলীয় এলাকায় বৃষ্টি কিছুটা বাড়তে পারে।’

দেশে আগের দিনের তুলনায় গতকাল তাপপ্রবাহের বিস্তৃতি কমেছে। আগের দিন ১০ জেলায় থাকলেও গতকাল কমে দেশের পাঁচ জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বইছিল। আবহাওয়া অফিস জানিয়েছে, সিলেট বিভাগের সব জেলা ও চট্টগ্রাম বিভাগের ফেনী জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ আজও অব্যাহত থাকতে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে, ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয়েছে ঢাকায়, ৩৫ মিলিমিটার।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews