1. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  2. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  3. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:০৬ অপরাহ্ন

একজন চেয়ারম্যান মোঃ সুফি মিয়া

মনিরুজ্জামান মঞ্জু
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩

ভালো মনের মানুষ হওয়ার চেয়ে ভালো মনের চেয়ারম্যান হওয়া একটা চ্যালেঞ্জ। বিশেষ করে যদি আপনি কোনো গুরুত্বপূর্ণ দায়িত্ব পান কিংবা দায়িত্বপ্রাপ্ত কোনো কাজে সফলতা পান তাহলেতো আর কথাই নেই। কেননা এই সমাজের রন্ধ্রে রন্ধ্রে অসুস্থতার প্রতিযোগিতা চলে। চ্যালেঞ্জের পথে পা বাড়ালেই একের পর এক আসতে থাকে প্রতিবন্ধকতা। যে ব্যক্তি এসব প্রতিবন্ধকতা ডিঙিয়ে এগিয়ে যাবেন তিনিই হবেন একজন সফল মানুষ।

আজ এমনই একজন সমাজ সেবকের কথা জানাচ্ছি- যিনি সব ধরনের বাধা ও প্রতিবন্ধকতা ডিঙিয়ে একজন সফল ব্যক্তি (চেয়ারম্যান) হিসেবে প্রতিষ্ঠিত। তিনি হলেন সুনামগঞ্জ জেলার, শান্তিগঞ্জ উপজেলার, দরগাপাশা ইউনিয়নের চেয়ারম্যান মোঃ সুফি মিয়া।

যিনি সাধারণ মানুষের প্রত্যাশা পূরণে নিরন্তর কাজ করে যাচ্ছেন। ২০১১ সালে প্রথমবার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পাওয়ার পর থেকে এখন অবধি অত্র ইউনিয়নের সার্বিক উন্নয়নে নিষ্ঠার সাথে কাজ করে চলেছেন। অত্র ইউনিয়নের বেকার যুবক-যুবতীদের জন্য সেলাই প্রশিক্ষণ সেন্টার, নকশিকাঁথা প্রশিক্ষণ সেন্টার, তাঁত প্রশিক্ষণ সেন্টার, ছাত্র-ছাত্রীদের জন্য স্পোকেন ইংলিশ ও কম্পিউটার শিক্ষা প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করেছেন। এক সঙ্গে পাঁচ পাঁচটি প্রজেক্ট নিয়ে বেকারত্ব নিরসন ও বহুমুখী প্রতিভা বিকাশে তিনি নিরলস কাজ করে যাচ্ছেন। সাত লক্ষ টাকা ব্যয়ে নির্মিত একটি প্রশিক্ষণ সেন্টারের জন্য তিনি ব্যক্তিগত ফান্ড থেকে পাঁচ লক্ষ টাকা ব্যয় করেন। প্রতিষ্ঠান প্রদত্ত কারিগরি ও প্রশিক্ষণ সরঞ্জাম অপ্রতুল থাকায় তিনি ব্যক্তিগতভাবে পকেটের টাকা খরচ করে প্রশিক্ষণ সরঞ্জাম কিনেছেন। প্রশিক্ষনার্থী সময়মত আসছে কিনা বা ক্লাস করছে কিনা তিনি তা নিজেই মনিটরিং করে থাকেন। গরিব অসহায় খেটে-খাওয়া মানুষ যাতে তার প্রাপ্য অধিকার বঞ্চিত না হয় সে জন্যে প্রতিষ্ঠান প্রদত্ত যতরকম ভাতা আছে তিনি তা নিজ দায়িত্বে তদারকি করে থাকেন।

বিশেষ করে যে বিষয়টা যুগপোযোগি মনে হয়েছে সেটা হচ্ছে স্পোকেন ইংলিশ প্রশিক্ষণ। বর্তমান বাস্তবতার নিরিখে স্পোকেন ইংলিশের গুরুত্বপূর্ণ অনস্বীকার্য। কিন্তু বাস্তবতা হলো ইংরেজি শিক্ষায় মানুষের মাঝে অনাগ্রহ বা একটা ভয়ভীতি কাজ করে। তাই গ্রামের প্রত্যন্ত অঞ্চলে যুবক-যুবতি এবং ছাত্র-ছাত্রীদের মাঝে এই শিক্ষা ছড়িয়ে দেয়াটা একটা চ্যালেঞ্জিং বটে। এই চ্যালেঞ্জিং কাজটা তিনি অনায়াসেই করে চলেছেন। তিনি তার পরিশ্রম, সাহস, ইচ্ছাশক্তি, একাগ্রতা আর প্রতিভার সমন্বয়ে সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নের জন্য, স্থানীয় সরকারের উন্নয়ন কর্মকাণ্ড সঠিক ও সুচারুভাবে বাস্তবায়নের জন্য, অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। ফলে খুবই অল্প সময়ে জনপ্রিয়তার শীর্ষে উঠেছেন।

ব্যক্তি জীবনে তিনি অত্যন্ত নম্র, ভদ্র, সদাহাস্যোজ্জ্বল স্বভাবের মানুষ। তার মাঝে কোনো অহংকার নেই। নিরহংকারী এই মানুষটি দলমত নির্বিশেষে আজ সকলের কাছে প্রিয়। উদার মানসিকতা ও দানশীল মানুষ হিসেবে ইতিমধ্যে পরিচিতি লাভ করেছেন। এ সকল সফল মানুষের পেছনে আছে কিছু গল্প, তা অনেকটা রূপকথার মতো। আর সেসব গল্প থেকে মানুষ খুঁজে নেয় স্বপ্ন দেখার সম্বল, এগিয়ে যাওয়ার জন্য নতুন প্রেরণা।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews