1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৬:১৯ পূর্বাহ্ন

সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেসের ঈশ্বরদী রুট বাতিলের প্রতিবাদে মানববন্ধন

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৬ অক্টোবর, ২০২৩

আজ বুধবার (২৫ অক্টোবর) বেলা ১১:০০ টার সময় ঈশ্বরদী থেকে সুন্দরবন ও বেনাপোল আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন দুটি ঈশ্বরদী জংশন রুট বাতিল করে পদ্না সেতু রুটে দেওয়াই ঈশ্বরদীবাসি প্রতিবাদ ও মানববন্ধন করেন ঈশ্বরদী পাবনার ঈশ্বরদী রেলওয়ে জংশনে ও ঈশ্বরদী বাইপাস ষ্টেশনে ঢাকাগামী সকল ট্রেনের যাত্রাবিরতি ও আন্তনগর ট্রেনের আসন বাড়ানোর দাবিতে মানববন্ধন হয়েছে।

বক্তারা বলেন, ঈশ্বরদী উপজেলায় প্রায় সাড়ে তিন লাখ মানুষ বাস করে। উপজেলায় ৭টি ইউনিয়ন ও একটি পৌরসভা আছে। ঈশ্বরদী অঞ্চলে দুটি জংশন ও চারটি রেলস্টেশন থাকলেও ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশন দিয়ে বেশি মানুষ যাতায়াত করে। স্টেশনটিতে বর্তমানে ঢাকা-ঈশ্বরদী-খুলনা পথে চলাচলকারী সুন্দরবন এক্সপ্রেস নিয়মিত পথ থেকে সরিয়ে এনে পদ্মা সেতু দিয়ে চালানো হবে। একইভাবে ঢাকা-বেনাপোল পথে চলাচলকারী বেনাপোল এক্সপ্রেস ট্রেনের পথও পরিবর্তন করা হচ্ছে। ফলে ঈশ্বরদী স্টেশনের যাত্রীরা রেলের সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। এই স্টেশনের যাত্রীদের জন্য ট্রেন দুটির ৩০টি করে আসন বরাদ্দ আছে। অথচ এই রেলস্টেশন দিয়ে প্রতিদিন কয়েক শ মানুষ ট্রেনে যাতায়াত করে।

বক্তারা জানান আসন না পেয়ে ঈশ্বরদী রেলস্টেশন থেকে ট্রেনে ওঠে অনেক যাত্রীকে দাঁড়িয়ে থাকতে হয়। এতে নারী, শিশু ও বয়স্ক ব্যক্তিদের বেশি সমস্যা হয়। এ কারণে ট্রেনের যাত্রাবিরতি ও আসনসংখ্যা বাড়ানোর দাবিতে স্থানীয় সচেতন নাগরিক, ক্রীড়া সংগঠক ও এলাকাবাসী মানববন্ধন করেন। মানববন্ধনে বক্তারা আর বলেন, একশো বছরের অধিক পুরোনো ব্রিটিশ আমলে নির্মিত ঈশ্বরদী রেল জংশন থেকে ঢাকার সঙ্গে আগে থেকে চলাচলকারী সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেস ট্রেনের নিয়মিত পথ থেকে সরিয়ে নেওয়া হলে চরম দুর্ভোগ পোহাতে হবে ঈশ্বরদী যাত্রীদের।কারন খুলনা থেকে ঢাকা গামী চিত্রা এক্সপ্রেস ছাড়া আর কোন ট্রেন রইল না। যাত্রীর তুলনায় ট্রেন গুলোতে অনেক কম আসন বরাদ্দ করা রয়েছে। এজন্য উপজেলার বাসিন্দারা আন্দোলন করেছেন।

ঈশ্বরদীর সচেতন নাগরিক, ক্রীড়া সংগঠক ও এলাকাবাসী মানববন্ধনঅংশগ্রহণ করেন। ঈশ্বরদী প্রেসক্লাবের নির্বাহী সদস্য ওহিদুজ্জামান টিপুর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন, ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, সহসভাপতি খন্দকার মাহবুবুল হক দুদু, পৌর কাউন্সিলর আমিনুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক, পৌরসভার সাবেক সহকারী প্রকৌশলী মুস্তাফিজুর রহমান অঞ্জন, স্বেচ্ছাসেবক লীগ ঈশ্বরদী উপজেলা আহবায়ক মাসুদ রানা ও সামাজিক ও মাদকবিরোধী সংগঠন মানাবের সভাপতি মাসুম পারভেজ কল্লোল প্রমুখ।

বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক বলেন, ঈশ্বরদী রেলওয়ে স্টেশনে সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেস ট্রেনের যাত্রাবিরতির দাবি জানাচ্ছি। যদি আগামী ৭ দিনের মধ্যে আমাদের দাবি আদায় না হয়, তাহলে উপজেলার সব সংগঠনের সঙ্গে কথা বলে ট্রেন চলাচল বন্ধ ও রেলপথ অবরোধের মতো কর্মসূচি আমরা গ্রহণ করব।

মোস্তাক আহমেদ কিরণ তাঁর বক্তব্যে বলেন, জনস্বার্থে সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেসের রুট বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবি জানায়। ঈশ্বরদী জংশনে যাত্রীর তুলনায় আসনসংখ্যা অত্যন্ত কম। বৃদ্ধ ও নারী যাত্রীদের কথা চিন্তা করে অনতিবিলম্বে আসনসংখ্যা বাড়াতে হবে।

এদিকে বুধবার দুপুর সাড়ে ১২টায় ঈশ্বরদী জংশন স্টেশনের দুই নম্বর প্লাটফর্মে রেল ষ্টেশন থেকে কয়েকটি ট্রেন অন্যত্র সরিয়ে নেওয়ার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন হয়। ‘আমরা ঈশ্বরদীবাসী ও ঈশ্বরদীবাসীর ব্যানারে ঈশ্বরদী সরকারি কলেজের সাবেক ভিপি হাজি আসাদুর রহমান বীরুর সভাপতিত্বে ও দৈনিক উত্তর জনতার সম্পাদক শহিদুল ইসলাম ববি সরদারের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন লক্ষ্মীকুন্ডা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আনিসুল হক মোল্লা, পৌর আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল হামিদ, সাঁড়া ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি আব্দুর রশিদ, লেখক ও কলামিস্ট মোশাররফ হোসেন মুসা, উপজেলা প্রেসক্লাবের সভাপতি তৌহিদ আক্তার পান্না, ঈশ্বরদী উপজেলা সেচ্ছাসেবক লীগের আহবায়ক সাবেক জি এস মাসুদ রানা। যুবলীগ নেতা ইমতিয়াজ চৌধুরী মিলন ও উপজেলা মৎস্যজীবী লীগের সভাপতি মফিকুল ইসলাম মুকুল। রেল ষ্টেশন থেকে কয়েকটি ট্রেন অন্যত্র সরিয়ে নেওয়ার প্রতিবাদে বিক্ষোভ মিছিল। ঈশ্বরদী জংশন স্টেশনের দুই নম্বর প্লাটফর্ম প্রাঙ্গনে। মানববন্ধনে বক্তারা ঈশ্বরদীবাসির চাহিদা বিবেচনা করে ঈশ্বরদী টু ঢাকা নতুন একটি আন্তঃনগর ট্রেন চালুর দাবি করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews