1. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  2. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  3. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন

সাইবার হামলা নিয়ে দেশে সতর্কতা জারি

অদেখা বিশ্ব ডেস্ক
  • প্রকাশিত: শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩

দেশে আবারো সাইবার হামলার আশঙ্কার কথা জানিয়ে সতর্কতা জারি করেছে সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট)। তথ্য পরিকাঠামোর জন্য ঝুঁকিপূর্ণ কিছু দুর্বলতা (critical vulnerabilities) চিহ্নিত করেছে সার্ট। এজন্য সতর্কতা জারি করেছে সংস্থাটি। আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে সার্ট বলেছে, দেশের সাইবার স্পেসের সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ সক্রিয়ভাবে গুরুত্বপূর্ণ থ্রেট ইনটেলিজেন্স সংক্রান্ত তথ্যাদি প্রকাশ করে থাকে। এরই ধারাবাহিকতায় কিছু ঝুঁকিপূর্ণ দূর্বলতা চিহ্নিত করেছে সার্ট। এসব দুর্বলতা ডিজিটাল অবকাঠামো থেকে দূর করার মাধ্যমে সম্ভাব্য সাইবার আক্রমন প্রতিহত করা যেতে পারে।

জুনিপার, এফএস বিগ, অ্যাপাচি অ্যাকটিভ, সাইট্রিক্স নেট স্কেলার, রিমোট কোড এক্সিকিউশন, অ্যাটলাসিয়ানসহ আরো কিছু দুর্বলতার কথা জানিয়েছে সার্ট।

ঝুঁকি মোকাবিলায় সকল সিস্টেমে নিয়মিত ভারনারেরিলিটি অ্যাসেসমেন্ট অ্যান্ড পেনিট্রেশন টেস্টিং পরিচালনা করার পরামর্শ দিয়েছেন বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক মোহাম্মদ সাইফুল আলম খান। তিনি বলেন, ‘সন্দেহজনক গতিবিধি উদঘাটনের জন্য বিগত ছয় মাসের নেটওয়ার্ক কমিউনেকেশন্স লগ পর্যবেক্ষণ করতে হবে। ঝুঁকিপূর্ণ হুমকি চিহ্নিতকরণে সক্রিয় উদ্যোগ, সচেতনতা বৃদ্ধির জন্য সকল ব্যবহারকারীদের সাইবার নিরাপত্তা প্রশিক্ষণকে অগ্রাধিকার দিতে হবে। ক্রমবর্ধমান সাইবার হুমকি মোকাবিলায় সামগ্রিক সক্ষমতা বাড়াতে হবে।

’ ডিজিটাল অবকাঠামোতে সন্দেহজনক কার্যকলাপ বা দুর্বলতা পরীলক্ষিত হলে তা বিজিডি ই-গভ সার্টকে অবহিত করার পরামর্শ দেন তিনি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews