1. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  2. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  3. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শনিবার, ০৪ মে ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন

খেজুর-বরই বিতর্ক নিয়ে মুখ খুললেন শিল্পমন্ত্রী

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: রবিবার, ১০ মার্চ, ২০২৪

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, ‘খেজুরের পরিবর্তে নয়, আমি খেজুরের সঙ্গে বরই খাওয়ার কথা বলেছিলাম। আমার বক্তব্য (মিস ইন্টারপ্রেট) অপব্যাখ্যা করা হয়েছে। এ নিয়ে সাবেক তথ্যমন্ত্রীর (জাসদ সভাপতি হাসানুল হক ইনু) বক্তব্যও মিস ইন্টারপ্রেট করা হতে পারে। এগুলো মিডিয়ার তৈরি। যারা কারসাজি করতে চায়, তারা সরকারকে বিব্রত করতে নানাভাবে এ কাজ করছে।

রোববার রাজধানী তেজগাঁওয়ে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) আয়োজিত মিডিয়া ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।
এ সময় মন্ত্রী বলেন, অনেক ব্যবসায়ী জিনিসপত্রের দাম বাড়িয়ে সৌদি আরব চলে গেছেন। ব্যবসাবান্ধব এবং ভালো ব্যবসায়ীদের হয়রানি করা হবে না, তবে ভেজালবিরোধী অভিযান চলবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা এবং বিএসটিআইর মহাপরিচালক এসএম ফেরদৌস আলম প্রমুখ।

প্রসঙ্গত সম্প্রতি ডিসি সম্মেলনের একটি সেশনে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন মানুষকে খেজুরের পরিবর্তে বরই দিয়ে ইফতারের পরামর্শ দিয়েছিলেন। এর প্রতিক্রিয়ায় সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর একটি বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়।

ওই বক্তব্যে ইনু বলেছেন, ‘আমি বরই দিয়ে ইফতার করব, আর তুই খেজুর আর আঙুর খাবি?’ রোববার বিএসটিআইর অনুষ্ঠানে সাংবাদিকরা এ বিষয়ে মন্ত্রীর প্রতিক্রিয়া জানতে চান।

জবাবে শিল্পমন্ত্রী বলেন, ‘আমি খেজুরের পরিবর্তে বলিনি। খেজুরের সঙ্গে বরই খাওয়ার জন্য বলেছিলাম। ইফতারের টেবিলটা দেশীয় ফল দিয়ে সাজান। আমি একজন আইনজীবী। হিসাব করে কথা বলি। তার (হাসানুল হক ইনুর) সঙ্গে আমার খুব ভালো সম্পর্ক। আমার মনে হয়, এটা কেউ মিস ইন্টারপ্রেট করেছে। এ ধরনের কথা ওনার (হাসানুল হক ইনুর) বলার কথা নয়। ওনার যে রাজনৈতিক লেভেল, তাতে আমি বিশ্বাস করি না, তিনি বলেছেন। এগুলো মিডিয়ার তৈরি। সে আমার খুবই ঘনিষ্ঠ (হি ইজ ভেরি ক্লোজ টু মি)। সে দীর্ঘদিনের রাজনৈতিক জীবনের অধিকারী। তার সম্পর্কে আমি জানি। যারা এগুলো নিয়ে খেলছে, তাদের কারসাজি আছে। সরকারকে বিব্রত করার জন্য নানাভাবে তারা এ কাজ করছে।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, ভেজালের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্সে রয়েছে। যারা প্রতারণা করতে চায় তাদের বিরুদ্ধে অভিযান চলবে।

তিনি বলেন, দাম নিয়ন্ত্রণে সরকার কাজ করছে। সবাইকে তো আর জেলে দেওয়া যাবে না। দাম যেন আকাশচুম্বী না হয়, তা নজরে রাখছি। রমজানে পণ্যের মান ও মূল্য নিয়ন্ত্রণে বিএসটিআইর ভেজালবিরোধী বিশেষ অভিযান চলবে। ভেজাল, নকল, পরিমাপে কারচুপি এবং সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি মূল্যে পণ্য বিক্রি করলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

মন্ত্রী বলেন, আকস্মিকভাবে পরিচালিত অভিযানে রোজাদাররা সচরাচর যে খাবার ও পানীয় গ্রহণ করে, সেগুলোর ওপর বিশেষ নজর দেওয়া হবে। এ সময় ফলমূল, পানীয়, ফলের সিরাপ, মুড়ি, খেজুর, কোমল পানীয় পাউডার, কার্বোনেটেড বেভারেজ, ভোজ্যতেল, ঘি, পাস্তুরিত দুধ, নুডলস, সেমাই, পানি, ডেক্সট্রোজ মনোহাইড্রেট এবং ইফতার সামগ্রীর মান ও দাম নিয়ন্ত্রণ করা হবে।

শিল্পমন্ত্রী জানান, বিএসটিআই পণ্যের হালাল সনদ প্রদান শুরু করছে। এরই মধ্যে ৮৪টি পণ্যের হালাল সার্টিফিকেট দেওয়া হয়েছে। এক্ষেত্রে ধর্মীয় দিকের পাশাপাশি পণ্যের মান ও নিরাপদের বিষয়টি যাচাই করা হয়।

শিল্পমন্ত্রী বলেন, দাম বাড়িয়ে অনেক ব্যবসায়ী সৌদি আবর এবং বিভিন্ন দেশে ছুটি কাটায়। আমরা তাদের বিষয়ে জিরো টলারেন্স নীতিতে আছি।
সাংবাদিকরা তালিকা চাইলে তিনি বলেন, আপনারা তাদের নাম-ঠিকানা দিন। আমরা ব্যবস্থা নেব। নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, সরকারের বিভিন্ন দপ্তরের অভিযানে রোজায় ব্যবসায়ীরা যাতে হয়রানির শিকার না হয় তা দেখা হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews