1. fauzursabit135@gmail.com : S Sabit : S Sabit
  2. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  3. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  4. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৫৬ পূর্বাহ্ন

অশান্ত মিয়ানমার : নাইক্ষ্যংছড়ির ওপারে তুমুল সংঘাত

অদেখা বিশ্ব ডেস্ক
  • প্রকাশিত: বুধবার, ১৩ মার্চ, ২০২৪
বান্দরবানের নাইক্ষ্যংছড়িসংলগ্ন বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন প্রদেশে আবারও ব্যাপক গোলাগুলি হচ্ছে। বিদ্রোহী আরাকান আর্মি রাখাইন রাজ্যের অন্তত ১০টি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে। বাংলাদেশের স্থলসীমান্তের ওপারে মিয়ানমারের সীমান্তচৌকিগুলোর নিয়ন্ত্রণ হারিয়েছে জান্তা অনুগত বাহিনী।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, হাতছাড়া হওয়া ক্যাম্পগুলো উদ্ধারে অভিযান শুরু করেছেন মিয়ানমারের সেনা সদস্যরা।অন্যদিকে নিজেদের দখল ধরে রাখতে পাল্টা জবাব দিচ্ছেন বিদ্রোহী আরাকান আর্মির সদস্যরা। এর ফলে নাইক্ষ্যংছড়ির ওপারে জামছড়ি সীমান্তে উভয় পক্ষের মধ্যে তুমুল লড়াই হচ্ছে। আর এতে উদ্বেগ-উত্কণ্ঠা দেখা দিয়েছে সীমান্তবর্তী এলাকার বাসিন্দাদের মধ্যে।

অন্যদিকে আরাকান আর্মি গত সোমবার রাখাইনের গুরুত্বপূর্ণ দ্বীপশহর রামরির নিয়ন্ত্রণ নেওয়ার কথা জানিয়েছে।তিন মাস ধরে সংঘর্ষের পর আরাকান আর্মি দ্বীপশহরটির নিয়ন্ত্রণ নেয়। রামরি টাউনশিপের পাশেই কিয়াউকফিউ টাউনশিপে কিয়াউকফিউ গভীর সমুদ্রবন্দর ও চীনা বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) অবস্থিত।

বান্দরবানের জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন সীমান্তের ওপারে যুদ্ধাবস্থার কারণে এপারে জনজীবনে উত্কণ্ঠার কথা স্বীকার করেন। তিনি বলেন, জীবন বাঁচাতে সে দেশের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা বাংলাদেশ ভূখণ্ডে ঢুকে পড়ছেন।

গত সোমবার সকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ১৭৭ জন সদস্য নাইক্ষ্যংছড়ি উপজেলার জামছড়ি সীমান্ত অতিক্রম করে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে আশ্রয় নিয়েছেন।

জেলা প্রশাসক সাংবাদিকদের জানান, বিজিবি কর্তৃপক্ষ তাঁকে জানিয়েছে যে আশ্রয় নেওয়া মিয়ানমারের অনুপ্রবেশকারীদের সীমান্ত থেকে সরিয়ে নাইক্ষ্যংছড়ি উপজেলা সদরে বিজিবির ১১ ব্যাটালিয়ন সদর দপ্তর সংলগ্ন বর্ডার গার্ড প্রাথমিক বিদ্যালয়ে নিয়ে আসা হয়েছে।

বিজিবি গত সোমবার সকাল থেকে রাত ৮টা পর্যন্ত ১৭৯ জনের অনুপ্রবেশের তথ্য দিয়েছে। একটি সূত্র জানিয়েছে, অনুপ্রবেশকারীদের মধ্যে দুজন দোভাষী ছিলেন। তাঁদের মিয়ানমারে ‘পুশব্যাক’ করা হয়েছে।

এদিকে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রগুলো জানায়, মিয়ানমার থেকে আবারও যে সীমান্তরক্ষীরা বাংলাদেশে আশ্রয় নিয়েছেন, আগের মতোই তাঁদের ফেরত পাঠানোর লক্ষ্যে কাজ করছে সরকার। নতুন করে কয়েকজন বেসামরিক নাগরিক আসার চেষ্টা করেছিল, তাদের ফেরত পাঠানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র আরো জানায়, মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে। প্রয়োজনে রাষ্ট্রদূতকে ডাকা হবে।

এদিকে হঠাৎ করে মিয়ানমারে অশান্ত পরিস্থিতির কারণে এপারের জনগণ শঙ্কিত বলে জানিয়েছেন সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুল আবছার ইমন। তিনি বলেন, পরিস্থিতি মোকাবেলায় উপজেলা প্রশাসন, পুলিশ ও বিজিবি সদস্যরা সতর্ক অবস্থায় রয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews