1. sizulislam7@gmail.com : sizul islam : sizul islam
  2. mridha841@gmail.com : Sohel Khan : Sohel Khan
  3. multicare.net@gmail.com : অদেখা বিশ্ব :
শনিবার, ০৪ মে ২০২৪, ০২:৩৪ পূর্বাহ্ন

বিশ্বাসের সূর্য ডুবার পর কী করে?

মজিব রহমান
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪
ছহি বোখারী শরীফের চতুর্থ খণ্ডের ৫৪ নম্বর অধ্যায়ের হাদিস নম্বর ৪২১ এ বলা হয়েছে—
সূর্য নির্দিষ্ট পথে চলতে চলতে আল্লাহর আরশের নিচে এসে সিজদা করে এবং উদয় হবার জন্য অনুমতি চায় এবং এটাকে অনুমতি দেয়া হয়। এমন একটা সময় আসবে যেদিন এটাকে আর অনুমতি দেয়া হবে না এবং সূর্যকে যেদিক থেকে এসেছে সেদিকে ফিরে যেতে বলা হবে। সেদিন এটা পশ্চিম দিকে থেকে উদয় হবে।
ছোট সময়ে এই হাদিসটি অহরহ শোনতাম। মূলত চন্দ্র, সূর্য, গাছপালা, পশুপাখি আল্লার জিকির করে। শুধু ইসলাম নয় আব্রাহামিয় সব ধর্মেই আল্লাহর আরশ সাত আসমানের উপরে অবস্থিত বলেই বলা হয়। আরশ আল্লাহর সবচেয়ে বড় সৃষ্টি। আল্লাহ আরশকে তার ক্ষমতার নিদর্শন ও বাসস্থান উভয় হিসাবেই সৃষ্টি করেছেন। কোরআনের ২৫ জায়গায় আরশের কথা বলা আছে। আরশের অবস্থান জান্নাতুল ফিরদাউসের উপরে।
সূর্য রাতে কোথায় থাকে? মানে সন্ধ্যা হয়ে গেলে সূর্যকে আমরা বিক্রমপুর থেকে দেখি পদ্মায় ডুবে যেতে। রাঙামাটির সাজেকে দেখি পাহাড়ের আড়াল হতে উদয় হতে৷ হাদিস থেকে নিশ্চিত হওয়া যায়, সূর্য অস্ত যাওয়ার পরে আরশের নিচে এসে আল্লাহর সেজদায় পড়ে থাকে। ওয়াজে শুনেছি সূর্য এ সময় জিকির করে। উদয়ের পরে সূর্য পূর্বাকাশ থেকে পশ্চিমে যায় কিভাবে? বক্তারা জোশ নিয়ে বলেন, ৭০ হাজার ফেরেস্তা সোনার নৌকায় করে টেনে নিয়ে যায়।
কেউ যদি প্রশ্ন করেন, ‘বাংলাদেশের যখন মধ্য রাত, আমেরিকায় তখন দুপুর। তাহলে আমেরিকার কি হবে?’ উত্তর দেয়ার দায় আমার নয়৷ যা জানি তা হল—
“চাঁদ ও সূর্য যে পৃথিবীর চার দিকে ঘুরে এ তত্ত্ব ছিল মিশরের জ্যোতির্বিজ্ঞানী টলেমির। দেড় হাজার বছর ভূ-কেন্দ্রিক এ মতবাদ টিকে ছিল মূলত ধর্মীয় আগ্রাসনের কারণেই। আবার এ মতবাদের কারণেই ধর্মগ্রন্থে ঢুকে পড়ে কথাগুলোও। এরপর পোল্যান্ডের জ্যোতির্বিজ্ঞানী কোপার্নিকাস সূর্যকেন্দ্রিক সৌরজগতের মতবাদ প্রদান করেন।”
প্রাচীন ধর্মগ্রন্থে পৃথিবী, সূর্য, চন্দ্র ও তারকামণ্ডলী নিয়ে খুবই উদ্ভট কথাবার্তা লেখা রয়েছে। ৪৩০০টি ধর্মের আরো অধিক সংখ্যক গ্রন্থর অধিকাংশই আমার পড়া হয়নি। তবুও যতগুলো পড়েছি বা যতটুকু জেনেছি তাতে এটা বলতে পারি, গ্রন্থগুলোতে সূর্য নিয়ে বিজ্ঞানভিত্তিক কিছু নেই। একসময় মানুষ যা কল্পনা করতে পারতো ততটুকুই আছে। মিল্টনের প্যারাডাইস লস্ট পড়েও আমরা দেখেছি স্বর্গ, নরক, স্রষ্টা, আদম, ইভ ও শয়তানকে নিয়ে কি প্রাণবন্ত আলোচনা। পার্থক্য হল, প্যারাডাইস লস্ট আমরা পড়ি একে কাল্পনিক গল্প ধরেই। কিন্তু ধর্মগ্রন্থ হল স্রষ্টার বক্তব্য। এখানে কোনরূপ ভুল থাকার কথা নয়। ৫ হাজারের বেশি ধর্মগ্রন্থে সূর্য ও পৃথিবী নিয়ে বিভিন্ন ধরনের কথা রয়েছে। তাতে আমরা বুঝতে পারি, বিষয়গুলো আজকের বিজ্ঞানের আলোকে সত্য নয়। অবশ্য প্রত্যেক ধর্মবিশ্বাসীরাই কেবল নিজের ধর্মটিকে সত্য বলে মানেন, এবং অন্য ধর্মকে তারা ভুল বলে জানেন। আমরা দেখি, কোন গ্রন্থে রয়েছে— মাটির নিচে পাতাল রয়েছে, যেখানে আছে নরক! নরকে দানব রয়েছে। কোন গ্রন্থে আছে, পৃথিবী ভাসমান রয়েছে জলে। কোনটিতে পৃথিবী রয়েছে গরুর শিং এর উপর। এক্ষেত্রে সূর্য খুবই ভাগ্যবান। অনেক প্রাচীন গ্রন্থেই সূর্যকে দেবতা হিসেবেই দেখা হয়েছে। সুদীর্ঘকাল ওইসব ধর্মের মানুষ সূর্যকে দেবতা জ্ঞান করে পূজা-আরাধনা করেছে। ভারত জুড়েই একসময় ছিল সূর্যদেবের মন্দির! হারিয়ে যাওয়া সভ্যতাগুলোতেও দেখি সূর্য দেবতার প্রতিরূপ। একসময় মানুষ বুঝতে পারে সূর্য দেবতা নয়, তার নিজের কোন ক্ষমতা নেই। খ্রিষ্টপরবর্তী কালের ধর্মে আমরা সূর্যকে অগ্নিগোলক হিসেবেই দেখি। কিন্তু সূর্য পৃথিবীর এক প্রান্ত থেকে আরে প্রান্তে পরিভ্রমণ করে এমনটাই লেখা রয়েছে। কোথাও লেখা রয়েছে, দেবতারা একে টেনে আকাশের এক প্রান্ত থেকে আরে প্রান্তে নিয়ে যায়। সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ নিয়ে ভারতীয় ধর্মগ্রন্থে রাহু ও কেতুর গল্প আমরা জানি। সূর্যাস্ত ও সূর্যদয় নিয়েও বিস্তর বর্ণনা আছে। পবিত্র কোরআনের একটি সুরায় এ নিয়ে বিস্তারিত লেখা রয়েছে।
এ সূরার নাম সূরা আল-কাহাফা। এমন নামকরণের কারণ, সূরার মধ্যে কাহাফ বা গুহাবাসীদের আলোচনা স্থান পেয়েছে। আয়াত সংখ্যা ১১০টি ৷ এরমধ্যে আমরা ৮৩ থেকে ৯৮ পর্যন্ত ১৬টি আয়াতের বাংলা অনুবাদ আমরা দেখতে পারি যেখানে সূর্য ও যুল-কারনাইনকে নিয়ে বলা হয়েছে—
৮৩- আর তারা আপনাকে যুল-কারনাইন সম্বন্ধে জিজ্ঞেস করে। বলুন, ‘অচিরেই আমি তোমাদের কাছে তার বিষয় বর্ণনা করব।
৮৪- আমরা তো তাকে যমীনে কর্তৃত্ব দিয়েছিলাম এবং প্রত্যেক বিষয়ের উপায়-উপকরণ দান করেছিলাম।
৮৫- অতঃপর সে এক পথ অবলম্বন করল।
৮৬- চলতে চলতে সে যখন সূর্যের অস্ত গমন স্থানে পৌছল তখন সে সূর্যকে এক পংকিল জলাশয়ে অস্তগমন করতে দেখল এবং সে সেখানে এক সম্প্রদায়কে দেখতে পেল। আমরা বললাম, ‘হে যুল-কারনাইন! তুমি এদেরকে শাস্তি দিতে পার অথবা এদের ব্যাপার সদয়ভাবে গ্রহণ করতে পার।
৮৭- সে বলল, ‘যে কেউ যুলুম করবে অচিরেই আমরা তাকে শাস্তি দেব, অতঃপর তাকে তার রবের নিকট ফিরিয়ে নেয়া হবে তখন তিনি তাকে কঠিন শাস্তি দিবেন।
৮৮- তবে যে ঈমান আনবে এবং সৎকাজ করবে তার জন্য প্রতিদানস্বরূপ আছে কল্যাণ এবং তার প্রতি ব্যবহারে আমরা নরম কথা বলবো।
৮৯-তারপর সে এক উপায় অবলম্বন করল,
৯০- চলতে চলতে যখন সে সূর্যদয়ের স্থলে পৌছল তখন সে দেখল সেটা এমন এক সম্প্রদায়ের উপর উদয় হচ্ছে যাদের জন্য সূর্যতাপ হতে কোনো অন্তরাল আমরা সৃষ্টি করিনি;
৯১- প্রকৃত ঘটনা এটাই, আর তার কাছে যে বৃত্তান্ত ছিল তা আমরা সম্যক অবহিত আছি।
৯২- তারপর সে আরেক মাধ্যম অবলম্বন করল,
৯৩- চলতে চলতে সে যখন দুই পর্বত-প্রাচীরের মধ্যবর্তী স্থলে পৌঁছল, তখন সেখানে সে এক সম্প্রদায়কে পেল, যারা তার কথা তেমন বুঝতে পারছিল না।
৯৪- তারা বলল, ‘হে যুল-কারনাইন! ইয়াজুজ ও মাজুজ তো যমীনে অশান্তি সৃষ্টি করছে। তাই আমরা কি আপনাকে খরচ দেব যে, আপনি আমাদের ও তাদের মধ্যে এক প্রাচীর গড়ে দেবেন?
৯৫- সে বলল, ‘আমার রব আমাকে যে সামর্থ্য দিয়েছেন, তা-ই উৎকৃষ্ট। কাজেই তোমরা আমাকে শ্রম দ্বারা সাহায্য কর, আমি তোমাদের ও তাদের মধ্যে এক মজবুত প্রাচীর গড়ে দেব।
৯৬- ‘তোমরা আমার কাছে লোহার পাতসমূহ নিয়ে আস, ‘অবশেষে মধ্যবর্তী ফাঁকা স্থান পূর্ণ হয়ে যখন লৌহস্তূপ দুই পর্বতের সমান হল তখন সে বলল, ‘তোমরা হাঁপরে দম দিতে থাক।’ অতঃপর যখন সেটা আগুনে পরিণত হল, তখন সে বলল, ‘তোমরা আমার কাছে গলিত তামা নিয়ে আস, আমি তা ঢেলে দেই এর উপর।
৯৭- অতঃপর তারা সেটা অতিক্রম করলে পারল না এবং সেটা ভেদও করতে পারল না।
৯৮- সে বলল, ‘এটা আমার রবের অনুগ্রহ। অতঃপর যখন আমার রবের প্রতিশ্রুতি সময় আসবে তখন তিনি সেটা চূর্ণ-বিচূর্ণ করে দেবেন। আর আমার রবের প্রতিশ্রুতি সত্য।
আরব অঞ্চলে মহাবীর আলেকজান্ডারকে যুল-কারনাইন বলা হয়। এজন্য অনেকে যুল-কারনাইন বলতে আলেকডান্ডারকেই বুঝেন। আলেকজান্ডার ছিলেন গ্রীক বীর এবং এরিস্টটলের শিস্য। বলাবাহুল্য তিনি ছিলেন বাস্তব জগতের মানুষ। আরব ও পারস্য বিজয় করে তিনি ভারত বিজয় করেন। ভারত থেকে প্রত্যাবর্তনের কিছুদিন পর খ্রিস্টপূর্ব ৩২৩ অব্দে ব্যবিলনে তার অকাল মৃত্যু হয়। এক বীর সূর্যের চিরঅস্তগমন ঘটে। কিন্তু এখন আমরা জানি সূর্যের অস্ত যাওয়া বা উদিত হওয়া বলে কিছু নেই। এখন আমরা জানি পৃথিবীর আহ্নিক গতির কারণে অর্থাৎ নিজ অক্ষের উপর ঘূর্ণনের কারণে আমাদের কাছে মনে হয়, সূর্য পৃথিবীর চারদিকে ঘুরছে। বাস্তবিক পৃথিবীই সূর্যের চারদিকে ঘুরছে, যাকে বলে বার্ষিক গতি। এখন প্রাথমিকের শিক্ষার্থীরা একটি টর্চ জ্বালিয়ে ও একটি ফুটবল দিয়ে আহ্নিক গতির কারণে কিভাবে দিবারাত্রি হয় তা বুঝিয়ে দিতে পারে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

Theme Customized BY LatestNews